×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

আরটি-পিসিআর টেস্ট করাতেই হবে, ব্রিটেন ফেরতদের জন্য নয়া নির্দেশিকা কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ জানুয়ারি ২০২১ ১৭:২০
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

আগামী ৮ জানুয়ারি থেকে ব্রিটেনের সঙ্গে ফের বিমান যোগাযোগ শুরু হচ্ছে। বিষয়টি মাথায় রেখে এবং আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে শনিবার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) ঘোষণা করল সরকার। ব্রিটেন থেকে আগত যাত্রী এবং যাঁরা ইতিমধ্যেই দেশে ফিরেছেন তাঁদের জন্য এই এসওপি কার্যকরী হবে বলে সরকারি সূত্রের খবর। শুধু তাই নয়, ব্রিটেনের সঙ্গে সংযোগ রক্ষাকারী সমস্ত বিমান সংস্থাকেও এই এসওপি-র বিষয়টিকে খেয়াল রাখতে পরামর্শ দেওয়া হয়েছে।

আগামী ৩০ জানুয়ারি রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত এই এসওপি কার্যকর থাকবে। এসওপি-তে বলা হয়েছে, সমস্ত যাত্রীর করোনার রিপোর্ট নেগেটিভ আছে কি না, বিমানে ওঠার আগে তা বিমান সংস্থাগুলোকে নিশ্চিত করতে হবে। ৮-৩০ জানুয়ারির মধ্যে ব্রিটেন থেকে কোনও যাত্রী যদি ভারতে আসার সিদ্ধান্ত নেন, তা হলে নির্ধারিত সফরকালের ৭২ ঘণ্টা আগে তাঁকে ‘নিউ দিল্লিএয়ারপোর্ট ডট ইন’ পোর্টালে একটা সেল্ফ ডিক্ল্যারেশন ফর্ম পূরণ করতে হবে।

এ ছাড়াও বলা হয়েছে, ব্রিটেনফেরত সব যাত্রীকে আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট জমা করতে হবে। এবং অবশ্যই সেই রিপোর্ট নেগেটিভ হতে হবে। শুধু তাই নয়, সেই টেস্ট যেন সফরের ৭২ ঘণ্টা আগে করা হয়।

Advertisement

ব্রিটেনে করোনার নতুন স্ট্রেন ধরা পড়ার পর থেকেই গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে। নতুন এই স্ট্রেন ইতিমধ্যেই ইউরোপের দেশগুলোতে ছড়িয়ে পড়ছে। সংক্রমণ ঠেকাতে বহু দেশ ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ ছিন্ন করেছে। ভারতও এই সিদ্ধান্ত নিয়েছে। যদিও দেশে এই মুহূর্তে ২৯ জনের দেহে নতুন স্ট্রেন ধরা পড়েছে। সরকার ‘জিনোম সিকোয়েন্স’ প্রক্রিয়ার মাধ্যমে নতুন এই স্ট্রেন চিহ্নিত করা শুরু করেছে।

Advertisement