Advertisement
২৪ জুন ২০২৪
Pet Dogs

‘ভয়ঙ্কর’ ২৩ প্রজাতির কুকুরের প্রজনন এবং বিক্রি নিষিদ্ধ! কেন্দ্রের নোটিস গেল সমস্ত রাজ্যে

রাজ্যগুলির প্রাণিসম্পদ দফতরকে ওই প্রজাতির কুকুরগুলির বিক্রি এবং প্রজননে লাইসেন্স দিতে নিষেধ করা হয়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৬:০৫
Share: Save:

২৩টি ‘ভয়ঙ্কর’ প্রজাতির কুকুরের প্রজনন এবং বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। এই মর্মে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নোটিসও পাঠানো হয়েছে। শুধু তাই-ই নয়, প্রজনন রুখতে ওই প্রজাতির কুকুরগুলির নির্বীজকরণও করাতে হবে।

কেন্দ্রীয় মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রক জানিয়েছে, দেশের বিভিন্ন নাগরিক মঞ্চ, নাগরিকগণ এবং পশুকল্যাণ সংস্থাগুলি থেকে তাদের কাছে আবেদন জানানো হয়েছে যে, বেশ কিছু প্রজাতির পোষ্য কুকুরের প্রজনন এবং বিক্রি বন্ধ করা প্রয়োজন। দিল্লি হাই কোর্টে এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা হয়েছিল। সেই মামলার প্রেক্ষিতে নিষেধাজ্ঞার বিষয়ে কেন্দ্রের কাছে জবাব চেয়েছিল আদালত। কোন কোন প্রজাতির কুকুর ‘ভয়ঙ্কর’ এবং সেগুলি নিষিদ্ধ করা উচিত তা চিহ্নিত করার জন্য আদালতের নির্দেশে একটি প্যানেল গঠন করে কেন্দ্র।

২৩টি প্রজাতির পোষ্য কুকুরকে ‘ভয়ঙ্কর’ বলে চিহ্নিত করে সেই প্যানেল। তার পরই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এই মর্মে নোটিস পাঠায় কেন্দ্র। রাজ্যগুলির প্রাণিসম্পদ দফতরকে ওই প্রজাতির কুকুরগুলির বিক্রি এবং প্রজননে লাইসেন্স দিতে নিষেধ করা হয়েছে। তবে যাঁদের কাছে এই প্রজাতির কুকুর পোষ্য হিসাবে রয়েছে, সেই সব কুকুরের নির্বীজকরণের ব্যবস্থাও করাতে হবে।

কোন কোন প্রজাতির কুকুরকে ‘ভয়ঙ্কর’ বলে চিহ্নিত করা হয়েছে? কেন্দ্র যে তালিকা দিয়েছে তার মধ্যে রয়েছে, পিটবুল টেরিয়ার, আমেরিকান বুলডগ, রটওয়েলার, তোসা ইনু, আমেরিকান স্ট্র্যাফোর্ডশায়ার টেরিয়ার, ফিলা ব্রাসিলেইরো, ডোগো আর্জেন্টিনো, বোয়ারবোয়েল কাঙ্গাল, সেন্ট্রাল এশিয়ান শেপার্ড, ককেশিয়ান শেপার্ড। এ ছাড়াও রয়েছে, সাউথ রাশিয়ান শেপার্ড, টর্নিয়াক, সারপ্ল্যানিনাচ, জাপানিজ় তোসা, আকিতা, ম্যাসটিফস, রোজেশিয়ান রিজব্যাক, উল্ফ ডগ, ক্যানারিয়ো, আকব্যাশ ডগ, মস্কো গার্ড ডগ, কেন করসো এবং ব্যানডগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pet dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE