Advertisement
২৪ জুন ২০২৪
Daspur Fire

দাসপুরের ধূপের কারখানা এখনও জ্বলছে, ঘটনাস্থলে গেলেন দেব, মাটিতে বসে শুনলেন অভাব-অভিযোগ

ঘাটালের দাসপুরে গত মঙ্গলবার রাতে আগুন লেগেছিল। এখনও পুরোপুরি সেই আগুন নিয়ন্ত্রণে আসেনি। বৃহস্পতিবার কারখানার পরিস্থিতি পরিদর্শনে গিয়েছেন ঘাটালের সাংসদ দেব।

ঘাটালের দাসপুরে কারখানার সামনে সাংসদ দেব।

ঘাটালের দাসপুরে কারখানার সামনে সাংসদ দেব। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দাসপুর শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৪:৫০
Share: Save:

ঘাটালের দাসপুরে একটি ধূপের কারখানায় আগুন লেগেছিল মঙ্গলবার রাতে। এখনও সেই আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। আগুনে কারখানার ভিতরের সমস্ত জিনিসপত্র পুড়ে গিয়েছে। বৃহস্পতিবার সেই কারখানায় গেলেন সাংসদ দেব। কারখানার শ্রমিকদের অভাব-অভিযোগের কথা শুনলেন মাটিতে বসে।

দেবকে দেখেই কারখানার সামনে জড়ো হন শ্রমিকেরা। তাঁরা সাংসদের কাছে নিজেদের সমস্যার কথা জানাতে ব্যস্ত হয়ে পড়েন। সকলের কথা শুনতে কারখানার উল্টো দিকে একটি মাঠে গিয়ে মাটিতে বসে পড়েন সাংসদ-অভিনেতা। মাঠে পৌঁছতে তাঁকে জলকাদা পেরোতে হয়েছে। মাঠে দেবকে ঘিরে ধরেন কয়েক হাজার শ্রমিক। তাঁদের মধ্যে মহিলা এবং শিশুদের উপস্থিতিও ছিল।

দাসপুরের রসিকগঞ্জের ধূপ কারখানায় কাজ করেন অন্তত দু’হাজার শ্রমিক। মঙ্গলবার রাতে সেখানে হঠাৎই আগুন লাগে। কী থেকে আগুন লাগল, তা নিশ্চিত নয়। প্রাথমিক ভাবে শর্ট সার্কিটের কথা মনে করা হচ্ছে। কারখানায় অনেক দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। দমকলের একাধিক ইঞ্জিন মঙ্গলবার রাত থেকে আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছে। বুধবার একটা গোটা দিন কেটে যাওয়ার পরেও আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। বৃহস্পতিবার বেলা পর্যন্ত কারখানার ভিতরে ঢুকতে পারেননি দমকল কর্মীরা। তাঁদের বক্তব্য, আগুন নিভলেও এখনও ধোঁয়া রয়েছে কারখানায়। যে কারণে ভিতরে ঢোকা যাচ্ছে না।

আগুন-পরিস্থিতি খতিয়ে দেখে দেব বলেন, ‘‘যখন থেকে আমি এই আগুন লাগার খবর পেয়েছি, দিদির সঙ্গে যোগাযোগে ছিলাম। কী ভাবে আগুন লাগল, তার তদন্ত হবে। কারখানা যাতে দ্রুত শুরু হতে পারে, তা নিশ্চিত করতে প্রশাসন চেষ্টা চালাচ্ছে। যত দিন না কারখানা চালানো যাচ্ছে, ছ’মাস পর্যন্ত এই কারখানার শ্রমিকদের মাসে আড়াই হাজার টাকা করে দেওয়া হবে। মার্চ মাস থেকেই তা চালু হবে। আমাদের লক্ষ্য কারখানা দ্রুত চালু করা এবং যাঁরা এর উপর নির্ভর করে আছেন, তাঁদের মুখে হাসি ফোটানো।’’

দেবকে আসন্ন লোকসভা নির্বাচনে আবার ঘাটাল থেকেই প্রার্থী করেছে তৃণমূল। মূলত, বৃহস্পতিবার থেকেই নিজের কেন্দ্রে সেই প্রচার তিনি শুরু করে দিয়েছেন। দাসপুর থেকে একটি সাংবাদিক বৈঠক করেন দেব। সেখানে তিনি বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে কথা দিয়েছেন, ঘাটাল মাস্টার প্ল্যান হবে। দিদি মিথ্যা কথা বলবেন না। রাজনীতি থেকে আমার পাওয়ার কিছু নেই। আমার অনেক আছে।’’

দেব আরও বলেন, ‘‘রাজনীতি ছেড়ে দিতে চেয়েছিলাম। দিদির কথায় ফিরেছি। আমি চিৎকার করতে ভালবাসি না। কাজ করে দেখাই। ঘাটালে শান্তিপূর্ণ নির্বাচন হবে। আমি জিতি বা হারি, ঘাটাল মাস্টার প্ল্যান হবে। কেন্দ্রীয় সরকার সেটা আটকে রেখেছে। ভোটের সময়ে অনেকে অনেক কথা বলেন, তার পর ভুলে যান। আমি তাতে বিশ্বাস করি না।’’ বিকেল ৪টে থেকে ঘাটালের রাস্তায় রোড-শো করবেন দেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ghatal Dev Daspur Fire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE