Advertisement
১৬ এপ্রিল ২০২৪
PPF

মধ্যবিত্তের স্বল্প সঞ্চয়ে কোপ কেন্দ্রের, পিপিএফে সুদের হার গত ৪৬ বছরে সর্বনিম্ন

অর্থমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, পিপিএফ-এর সুদের হার  ৭.১ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কমল স্বল্প সঞ্চয়ে সুদের হার।

কমল স্বল্প সঞ্চয়ে সুদের হার। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২১ ২২:২৯
Share: Save:

বিভিন্ন ধরনের স্বল্প সঞ্চয়ের সুদের হারে ফের কোপ কেন্দ্রের। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক বিজ্ঞপ্তির মাধ্যমে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)-সহ একাধিক স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। পিপিএফে সুদের হার গত ৪৬ বছরের মধ্যে সর্বনিম্ন। ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থবর্ষের প্রথম দিন থেকেই কার্যকর হতে চলেছে নতুন সুদের হার। কেন্দ্রের সিদ্ধান্তে বিপাকে মধ্যবিত্ত।

অর্থমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, পিপিএফ-এর সুদের হার ৭.১ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-র সুদের হার ৬.৮ শতাংশ থেকে কমিয়ে ৫.৯ শতাংশ করা হয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসওয়াই)-য় সুদের হার ৭.৬ শতাংশ থেকে কমিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছে। পোস্ট অফিসে মেয়াদী আমানত (ফিক্সড ডিপোজিট)-এর ক্ষেত্রেও সুদের হার ০.৪০ থেকে ১.১ শতাংশ কমানো হয়েছে নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, পোস্ট অফিসে মেয়াদি আমানতের ক্ষেত্রেও সুদের হার কমানো হয়েছে। সুদের হারে কেন্দ্রের কোপ থেকে বাদ পড়েননি প্রবীণ নাগরিকরাও। নতুন নির্দেশিকা অনুযায়ী, ব্যাঙ্কের সাধারণ আমানতেও বার্ষিক সুদ ৪ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৩.৫ শতাংশ।

গত এক বছরে এই নিয়ে দ্বিতীয় বার স্বল্প মেয়াদে সুদের হার কমাল কেন্দ্রীয় সরকার। এর আগে ২০২০-২১ সালের এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে সুদের হার কমিয়েছিল কেন্দ্র। স্বল্প সঞ্চয়ে ফের একবার সুদের হার কমে যাওয়ায় বিপাকে পড়লেন অবসরপ্রাপ্ত রাজ্য এবং কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের একটি বড় অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PPF Interest Rates Small savings scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE