Advertisement
২৫ এপ্রিল ২০২৪
RAW

RAW and IB: এ বার মেয়াদ বাড়ল ‘র’, আইবি প্রধানের, সঙ্গে প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্র সচিবেরও

গত ২৭ মে কেন্দ্র ‘র’ প্রধান সামন্তকুমার গোয়েল এবং আইবি-র ডিরেক্টর অরবিন্দ কুমারের মেয়াদ এক বছর বাড়িয়েছিল।

চার আধিকারিকের মেয়াদ বাড়াল মোদী সরকার।

চার আধিকারিকের মেয়াদ বাড়াল মোদী সরকার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৮:৪৩
Share: Save:

সিবিআই এবং ইডি-র প্রধানদের পরে এ বার দেশের গুপ্তচর সংস্থা ‘র’ এবং কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ (আইবি)-এর প্রধানের কার্যকালের মেয়াদ বাড়াল কেন্দ্র। বাড়ল কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং প্রতিরক্ষা সচিবের মেয়াদও। সোমবার এ সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, জনস্বার্থ এবং প্রয়োজনীয়তার কারণে ওই চার আধিকারিকের মেয়াদ দু’বছর বাড়ানো হল। কর্মিবর্গ, জন অভিযোগ এবং পেনশন সংক্রান্ত মন্ত্রকের ওই নির্দেশিকা জানাচ্ছে, সংশ্লিষ্ট চার আধিকারিকের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। প্রসঙ্গত, রবিবার নরেন্দ্র মোদী সরকার এমনই এক নির্দেশিকায় সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছিল।

‘দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬)’ এবং ‘সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩)’ অনুযায়ী সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। নয়া পদ্ধতিতে তিন দফায় আরও এক বছর করে মেয়াদ বাড়ানো যাবে দেশের নিরাপত্তার দায়িত্বে থাকা শীর্ষ আধিকারিকদের। এ সংক্রান্ত আইন সংশোধন করে রবিবার অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্র। নরেন্দ্র মোদী সরকারের ওই পদক্ষেপের বিরুদ্ধে সোমবার রাজ্যসভায় বিধিবদ্ধ প্রস্তাব আনার কথা জানিয়েছে তৃণমূল।

প্রসঙ্গত, গত ২৭ মে কেন্দ্র ‘র’ প্রধান সামন্তকুমার গোয়েল এবং আইবি-র ডিরেক্টর অরবিন্দ কুমারের মেয়াদ এক বছর বাড়িয়েছিল। ১২ অগস্ট এক বছরের জন্য বাড়ানো হয় স্বরাষ্ট্র সচিব অজয়কুমার ভাল্লার মেয়াদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RAW IB CBI ordinance Narendra Modi ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE