Advertisement
১৯ মার্চ ২০২৪
Vaccine

Covid Vaccination: প্রচার হয়েছে, তবে কোভিড টিকা নিতে কাউকে বাধ্য করা হয়নি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

আদালতকে কেন্দ্র জানিয়েছে, টিকা বাধ্যতামূলক করে তারা কোনও নির্দেশিকা জারি করেনি। সচেতনতার প্রচার করে টিকা কর্মসূচি রূপায়ন করা হয়েছে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৩:১১
Share: Save:

ব্যক্তির অনুমতি ছাড়া স্বাস্থ্যমন্ত্রক কোভিড টিকা নিতে কাউকে বাধ্য করেনি। এ বিষয়ে কোনও নির্দেশও দেয়নি কেন্দ্র। একটি হলফনামা দিয়ে সুপ্রিম কোর্টকে জানিয়ে দিল মন্ত্রক।

বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের কাছে থেকে বাধ্যতামূলক ভাবে কোভিড টিকা নেওয়ার শংসাপত্র দেখতে চাওয়ায় ছাড় দেওয়ার প্রসঙ্গে একটি জনস্বার্থ মামলা হয়। দিল্লির একটি স্বেচ্ছাসেবী সংস্থা মামলাটি করে। সেই মামলায় শীর্ষ আদালত কেন্দ্রের কাছে এ নিয়ে হলফনামা চায়। আদালতকে কেন্দ্র জানিয়েছে, টিকা বাধ্যতামূলক করে কোনও নির্দেশিকা তারা জারি করেনি। আদালতে কেন্দ্র জানিয়েছে, ‘টিকা নিয়ে যে নির্দেশিকা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, তাতে কোথাও বাধ্যতামূলক ভাবে টিকা নেওয়ার কথা বলা হয়নি।’

ওই হলফনামায় আরও বলা হয়েছে, ‘অতিমারি পরিস্থিতির কথা মাথায় রেখে বৃহৎ জনস্বার্থের দিকে তাকিয়ে টিকাকরণ কর্মসূচি নেওয়া হয়েছে।’ মন্ত্রক শীর্ষ আদালতকে আরও জানিয়েছে, ‘মানুষকে টিকার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করতে লাগাতার বিজ্ঞাপন এবং সামাজিক মাধ্যমে প্রচার করা হয়েছে। কিন্তু কাউকেই জোর করে টিকা দেওয়া হয়নি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vaccine covid 19 india Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE