Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Madras High Court

Madras High Court: বিচারপতির বদলি নিয়ে জবাব কেন্দ্রের

মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি পদে থাকার সময়ে কয়েকটি মামলায় নরেন্দ্র মোদী সরকার ও নির্বাচন কমিশনের কড়া সমালোচনা করেন বিচারপতি বন্দ্যোপাধ্যায়।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ০৮:৩৮
Share: Save:

মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতির পদ থেকে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলির বিরুদ্ধে প্রতিবাদের কথা তারা জানে বলে সংসদে জানাল কেন্দ্র। সেই সঙ্গে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু জানান, হাই কোর্টের বিচারপতিদের বদলির প্রক্রিয়া শুরু করে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। এই বিষয়ে কলেজিয়ামের সিদ্ধান্তের উপরে ভিত্তি করেই চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি পদে থাকার সময়ে কয়েকটি মামলায় নরেন্দ্র মোদী সরকার ও নির্বাচন কমিশনের কড়া সমালোচনা করেন বিচারপতি বন্দ্যোপাধ্যায়। মাদ্রাজ থেকে মেঘালয় হাই কোর্টে তাঁর বদলির প্রতিবাদে সরব হন মাদ্রাজের আইনজীবীরা। কলেজিয়ামকে চিঠি লেখার পাশাপাশি রাস্তায় নেমেও প্রতিবাদ জানান তাঁরা।

তামিলনাড়ুর কংগ্রেস সাংসদ সংসদে জানতে চান, মাদ্রাজ হাই কোর্ট থেকে বিচারপতি বন্দ্যোপাধ্যায়ের বদলির বিরুদ্ধে কোনও প্রতিবাদ হয়েছে কি না? বিচারপতির বদলির কারণ ও নিয়ম মেনে বদলি করা হয়েছিল কি না তা-ও জানতে চান তিনি। লিখিত জবাবে রিজিজু জানিয়েছেন, ওই বদলির বিরুদ্ধে মাদ্রাজের আইনজীবীদের একাংশের প্রতিবাদের কথা কেন্দ্র জানে। হাই কোর্টের প্রধান বিচারপতি বা বিচারপতির বদলির প্রক্রিয়া শুরু করে ভারতের প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের অন্য চার প্রবীণতম বিচারপতিকে নিয়ে গঠিত কলেজিয়াম। প্রচলিত বিধি অনুযায়ী, ভারতের প্রধান বিচারপতিই ওই বদলির প্রস্তাব দিতে পারেন এবং এ ক্ষেত্রে তাঁর মতের উপরে ভিত্তি করে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। রাষ্ট্রপতির অনুমোদন পেলে কেন্দ্র বদলির বিজ্ঞপ্তি জারি করে।

আইনমন্ত্রীর বক্তব্য, ‘‘দেশের বিভিন্ন হাই কোর্টে বিচার ব্যবস্থা সুষ্ঠু ভাবে চালাতেই বিচারপতিদের বদলি করা হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madras High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE