Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Small savings scheme

প্রশ্ন রেখেই দীর্ঘদিন পর হাতে গোনা কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদ বাড়াল কেন্দ্রীয় সরকার

বর্তমানে চড়া সুদের জমানায় ঋণের খরচ বাড়ছে। অল্প করে হলেও ব্যাঙ্কগুলি আমানতে সুদ বাড়াচ্ছে। খুচরো বাজারে মূল্যবৃদ্ধি হার ৭%, রিজ়ার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া ৬% সহনসীমার অনেক বেশি।

স্বল্প সঞ্চয়ে সুদ বৃদ্ধি।

স্বল্প সঞ্চয়ে সুদ বৃদ্ধি। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৭
Share: Save:

দীর্ঘদিন পরে স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়াল কেন্দ্র। তবে হাতে গোনা কয়েকটিতে। যেগুলির থেকে পুঞ্জীভূত আয়ে কর ছাড়ের সুবিধা পাওয়া যায় না। বৃহস্পতিবার অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বরের জন্য ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ বেড়েছে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (এসসিএসএস), কিসান বিকাশপত্র, দুই ও তিন বছরের মেয়াদি জমা এবং মাসিক আয় প্রকল্পে। হয়েছে যথাক্রমে ৭.৬%, ৭%, ৫.৭%, ৫.৮% এবং ৬.৭%। সংশ্লিষ্ট মহলের অভিযোগ, চড়া মূল্যবৃদ্ধির আবহে সুদ বৃদ্ধি নামমাত্র। পিপিএফ, এনএসসি-র মতো জনপ্রিয় প্রকল্পগুলিতে সেটুকুও মেলেনি। একাংশের অবশ্য দাবি, গুজরাত, হিমাচলপ্রদেশে ভোটের আগে এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ।

অন্য এক বিজ্ঞপ্তিতে অর্থ মন্ত্রক জানিয়েছে, এসসিএসএস-এর অ্যাকাউন্টহোল্ডার প্রবীণ গ্রাহক মারা গেলে এবং নমিনি বা উত্তরাধিকারী অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে, তাঁর মৃত্যুর দিন পর্যন্ত নির্দিষ্ট হারে সুদের টাকা দেওয়া হবে। তার পরে অ্যাকাউন্ট বন্ধ না হওয়া পর্যন্ত সুদ মিলবে ডাকঘর সেভিংস অ্যাকাউন্টের হারে।

বর্তমানে চড়া সুদের জমানায় ঋণের খরচ বাড়ছে। অল্প করে হলেও ব্যাঙ্কগুলি আমানতে সুদ বাড়াচ্ছে। খুচরো বাজারে মূল্যবৃদ্ধি হার ৭%, রিজ়ার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া ৬% সহনসীমার অনেক বেশি। একাংশের আক্ষেপ, এমন অবস্থায় অনেকেই আশা করেছিলেন এ বার সরকার সমস্ত স্বল্প সঞ্চয়ে সুদের হার ভাল মতো বাড়াবে। কিন্তু বাস্তবে বেশিরভাগের ক্ষেত্রেই (সাতটিতে) তা স্থির রাখা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Small savings scheme interest rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE