Advertisement
০৬ মে ২০২৪
Deep Fake

‘ডিপফেক’ রুখতে কেন্দ্র সক্রিয়, বৈঠক শীঘ্রই

তথ্যপ্রযুক্তি মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, ‘ডিপফেক’ সংক্রান্ত বিষয়ে কেন্দ্র সম্প্রতি বিভিন্ন সংস্থাকে নোটিস পাঠিয়েছে। সংশ্লিষ্ট সংস্থাগুলি জবাবও দিয়েছে।

deep fake

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৫:৪৩
Share: Save:

সম্প্রতি নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছিল অভিনেত্রী রশ্মিকা মন্দানার মুখ বসানো একটি ‘ডিপফেক’ ভিডিয়ো। এর পরেই বিষয়টি নিয়ে সরব হন বহু মানুষ। জানা গিয়েছিল, কৃত্রিম মেধার সাহায্যে অন্য এক মহিলার শরীরে বসানো হয়েছে রশ্মিকার মুখ। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন রশ্মিকা। তার পরেই নড়েচড়ে বসে প্রশাসন।

আজ তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ‘ডিপফেক’ সংক্রান্ত বিষয়ে কেন্দ্র শীঘ্রই সমাজমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মের সঙ্গে বৈঠক করবে। এর পাশাপাশি তিনি জানিয়েছেন, ‘ডিপফেক’ সরিয়ে ফেলার জন্য উপযুক্ত পদক্ষেপ না করলে ‘সেফ হারবার ইমিউনিটি ক্লজ়’ (তথ্যপ্রযুক্তি আইনের ৭৯ নম্বর ধারা অনুযায়ী, এ ক্ষেত্রে কোনও মধ্যবর্তী সংস্থা বা প্ল্যাটফর্ম তৃতীয় পক্ষের দেওয়া কোনও তথ্য, পরিসংখ্যান বা ভিডিয়োর ক্ষেত্রে দায়বদ্ধ নয়) প্রযুক্ত হবে না।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, ‘ডিপফেক’ সংক্রান্ত বিষয়ে কেন্দ্র সম্প্রতি বিভিন্ন সংস্থাকে নোটিস পাঠিয়েছে। সংশ্লিষ্ট সংস্থাগুলি জবাবও দিয়েছে। তবে এ ক্ষেত্রে ওই প্ল্যাটফর্মগুলিকে ‘ডিপফেক’ রুখতে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। অশ্বিনীর কথায়, “ওরা নির্দিষ্ট ভূমিকা পালন করেছেন। তবে আরও গুরুত্বপূর্ণ পদক্ষেপ প্রয়োজন। আগামী তিন-চার দিনের মধ্যেই সংশ্লিষ্ট প্ল্যাটফর্মগুলির সঙ্গে বৈঠক করা হতে পারে।” এই প্ল্যাটফর্মগুলির মধ্যে কি মেটা কিংবা গুগলও রয়েছে? এই প্রশ্নের উত্তরে ইতিবাচক সুর ধরা পড়েছে মন্ত্রীর গলায়।

গত শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ‘ডিপফেক’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি জানান, এর ফলে নানা সঙ্কট তৈরি হতে পারে। এ বিষয়ে সচেতনতার জন্য সংবাদমাধ্যমকে ইতিবাচক ভূমিকা পালনের আবেদনও জানান।

‘ডিপফেক’ নিয়ে উদ্বিগ্ন ওপেনএআই-এর অন্তর্বর্তী সিইও মীরা মুরাতিও। তিনি জানিয়েছেন, ‘ডেটা সেট’-এ কিছু তথ্য সরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে। ‘ডিপফেক’ রুখতে এটাই হবে প্রথম ধাপ। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deep Fake Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE