Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Aadhaar-Voter Card: আধার যোগ ভোটার কার্ডে? ভাবছে কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৫ অগস্ট ২০২১ ০৬:৫১


প্রতীকী ছবি।

ভুয়ো ভোটার রুখতে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের যে প্রস্তাব নির্বাচন কমিশন দিয়েছিল, কেন্দ্র তা বিবেচনা করে দেখছে। তৃণমূল সাংসদ সাজদা আহমেদের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু আজ আজ লোকসভায় এ কথা জানিয়েছেন।

কমিশনের মতে, দেশের একটি বড় সংখ্যক মানুষের হাতে একের বেশি ভোটার কার্ড রয়েছে। দেখা গিয়েছে, মূলত কাজের সূত্রে যাঁদের রাজ্যের বাইরে যেতে হয়, তাঁরাই মূলত কাজের জায়গায় গিয়ে আরও একটি ভোটার কার্ড বানিয়ে নেন। নতুন কার্ড বানানোর আগে পুরনো কার্ড কমিশনের কাছে জমা করে দেওয়ার নিয়ম থাকলেও, অধিকাংশই তা মানেন না বলে দেখেছে কমিশন। এই জালিয়াতি রুখতেই ভোটার কার্ডের সঙ্গে আধার সংযুক্তির প্রস্তাব দিয়েছে কমিশন। তাদের যুক্তি, এতে আধারের ভিত্তিতে ভুয়ো ভোটারদের চিহ্নিত করা যাবে। ২০১৯ সালে নতুন ভোটারদের নাম নথিভুক্তির সময়ে আধার নম্বর চাওয়াও শুরু করেছিল কমিশন। সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে সেই কাজ আপাতত থমকে রয়েছে।

আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের কোনও পরিকল্পনা সরকারের রয়েছে কি না তা কেন্দ্রীয় আইন মন্ত্রকের কাছে লিখিত প্রশ্ন করে জানতে চেয়েছিলেন তৃণমূল সাংসদ সাজদা। জবাবে আইনমন্ত্রী রিজিজু জানান, কমিশনের প্রস্তাব খতিয়ে দেখছে কেন্দ্র। গত মার্চ মাসে লোকসভায় এই একই প্রশ্নের উত্তরে তৎকালীন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছিলেন, এই সংযুক্তিকরণে কোনও ভাবেই আধারের তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা নেই। কেউ দুই জায়গার ভোটার তালিকায় নাম তুলছেন কি না, সেটাই কেবল যাচাই করা হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement