Advertisement
০৭ মে ২০২৪
Deep Fake

ডিপফেক রুখতে নির্দেশিকা

সরকারের নির্দেশ, সমাজমাধ্যম ব্যবহার শুরুর সময়ে যে চুক্তিপত্রটি দেখা যায়, তাতে স্পষ্ট বলা থাকতে হবে যে, আইন লঙ্ঘনের কোনও ঘটনা ঘটলে সংশ্লিষ্ট সংস্থা তা আইনরক্ষক কর্তৃপক্ষকে জানাতে বাধ্য।

deep fake

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি ভুয়ো ছবি-ভিডিয়ো তথা ‘ডিপফেক’ ছড়ানো রুখতে সমাজমাধ্যম সংস্থাগুলির উদ্দেশে মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তাতে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তি আইন মোতাবেক যে সব বিষয় নিষিদ্ধ-তালিকায় পড়ছে, সমাজমাধ্যম সংস্থাগুলির তরফে সেগুলি সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করতে হবে।

কোনও মানুষের অধিকার কিংবা তাঁর শরীর সংক্রান্ত বিষয়ে হস্তক্ষেপ, অশ্লীল অথবা পর্নোগ্রাফিক বিষয় সমাজমাধ্যমে তুলে ধরার উপরে নিষেধাজ্ঞার কথা স্পষ্ট বলা রয়েছে তথ্যপ্রযুক্তি আইনের ৩(১)(বি) আইনে। বিভ্রান্তিকর বিষয় পোস্ট করা অথবা এক জন নির্দিষ্ট মানুষকে অন্য কেউ হিসেবে দেখানোও এই আইন মোতাবেক নিষিদ্ধ। কেন্দ্রের বক্তব্য, আইনটির এই সমস্ত বিষয়ই উপভোক্তাদের জানাতে হবে সমাজমাধ্যম সংস্থাগুলিকে। সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে উপভোক্তার নথিভুক্তির সময়েই যেন তা জানানো হয় তাঁকে। এমনকি প্রতি বার ওই প্ল্যাটফর্মে লগ ইন করা, কোনও কিছু আপলোড করা বা কোনও তথ্য শেয়ার করার সময়েও এই আইনের বিষয়গুলি তাঁকে মনে করানোর ব্যবস্থা করতে বলেছে কেন্দ্র।

সরকারের নির্দেশ, সমাজমাধ্যম ব্যবহার শুরুর সময়ে যে চুক্তিপত্রটি দেখা যায়, তাতে স্পষ্ট বলা থাকতে হবে যে, আইন লঙ্ঘনের কোনও ঘটনা ঘটলে সংশ্লিষ্ট সংস্থা তা আইনরক্ষক কর্তৃপক্ষকে জানাতে বাধ্য। সে ক্ষেত্রে যথোপযুক্ত ধারায় অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deep Fake Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE