Advertisement
০৬ মে ২০২৪
DA

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর! তিন শতাংশ ডিএ বৃদ্ধি করতে পারে মোদী সরকার

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ তিন শতাংশ বৃদ্ধি করা হতে পারে। সরকারি সূত্রে এমনটাই জানা গিয়েছে। এখন কেন্দ্রের সরকারি কর্মীদের ডিএ-র পরিমাণ ৪২ শতাংশ।

Photo of DA

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৭:৩৪
Share: Save:

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি করা হতে পারে। শীঘ্রই এই ঘোষণা করতে পারে নরেন্দ্র মোদীর সরকার। রবিবার সরকারি সূত্রে এই খবর জানা গিয়েছে। এক কোটিরও বেশি কর্মীর ডিএ তিন শতাংশ বৃদ্ধি করা হতে পারে। এখন কেন্দ্রের সরকারি কর্মীদের ডিএ-র পরিমাণ ৪২ শতাংশ। নতুন করে বৃদ্ধি করা হলে, তা হবে ৪৫ শতাংশ।

কর্মী এবং পেনশনভোগীদের ডিএ নির্ধারণ করা হয় উপভোক্তা মূল্য সূচকের উপর ভিত্তি করে। শ্রম মন্ত্রকের ‘লেবার ব্যুরো’ প্রতি মাসে এই সূচক প্রকাশ করে। ডিএ বৃদ্ধি প্রসঙ্গে সংবাদ সংস্থা পিটিআইকে ‘অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশনে’র সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র বলেছেন, ‘‘আমরা চার শতাংশ ডিএ বৃদ্ধির দাবি জানিয়েছিলাম। কিন্তু সরকারের তরফে বলা হয়েছে তিন শতাংশ বৃদ্ধি করা হবে।’’

বর্ধিত হারে ডিএ কার্যকর করা হবে চলতি বছরের ১ জুলাই থেকে। শেষ বার গত মার্চ মাসে ডিএ বৃদ্ধি করা হয়েছিল। যা কার্যকর করা হয়েছিল গত জানুয়ারি মাস থেকে।

কেন্দ্রের হারে ডিএ-র দাবিতে সরব পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। এই নিয়ে আইনি লড়াই চলছে। সুপ্রিম কোর্টে বিচারাধীন এই মামলা। ডিএ-র দাবিতে কলকাতায় শহিদ মিনারের নীচে সরকারি কর্মীদের একাংশের অবস্থান চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE