Advertisement
০২ মে ২০২৪
Ayushman Bharat

নাম বদল আয়ুষ্মান ভারত প্রকল্পের, নতুন নাম ঘোষণা মোদী সরকারের

২০১৮ সালে ২৩ সেপ্টেম্বর ওই প্রকল্পটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। ‘আয়ুষ্মান ভারত’ নামটি তিনিই ঘোষণা করেছিলেন। ওই প্রকল্পের ট্যাগলাইন, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা।

A photograph of Prime Minister Narendra Modi

নরেন্দ্র মোদী সরকার পরিবর্তন করল ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের নাম। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২০:৩৯
Share: Save:

নিজেরই তৈরি প্রকল্পের নাম বদল করল নরেন্দ্র মোদী সরকার। পরিবর্তন হল কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের নাম। নতুন রাখা হল ‘আয়ুষ্মান আরোগ্য মন্দির’। শনিবার ওই প্রকল্পের নাম বদল কথা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ‘আয়ুষ্মান ভারত স্বাস্থ্য এবং কল্যাণ’ প্রকল্পের নাম বদল হচ্ছে। নতুন নাম ‘আয়ুষ্মান আরোগ্য মন্দির’। ওই প্রকল্পের নাম বদলের কথা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানানো হয়েছে।

নাম বদলের পাশাপাশি ওই প্রকল্পের সঙ্গে একটি ‘ট্যাগলাইন’ জুড়ে দিয়েছে কেন্দ্র। বলা হয়েছে, ‘আরোগ্য পরমম ধনম’। আয়ুষ্মান ভারত প্রকল্পে স্বাস্থ্য ক্ষেত্রে গরিবদের বছরে পাঁচ লাখ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়। দেশে প্রায় ১০ কোটি পরিবার ওই প্রকল্পের আওতাধীন। এ ছাড়া এই প্রকল্পের অধীনে দেশ জুড়ে স্বাস্থ্যকেন্দ্র খোলা হয়েছে। কেন্দ্রীয় সরকার জানাচ্ছে, এই প্রকল্পের অধীনে গত পাঁচ বছরে দেশে ১.৬ লাখের বেশি স্বাস্থ্যকেন্দ্র খোলা হয়েছে।

২০১৮ সালে ২৩ সেপ্টেম্বর ওই প্রকল্পটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। ‘আয়ুষ্মান ভারত’ নামটি তিনিই ঘোষণা করেছিলেন। ওই প্রকল্পের ট্যাগলাইন, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা। গত পাঁচ বছর ধরে প্রকল্পটি এই নামেই পরিচিত ছিল। শনিবার নতুন নাম ঘোষণা করল কেন্দ্র। গত ২০২১-২২ অর্থবর্ষে এই প্রকল্পে আট হাজার কোটি টাকার বেশি বরাদ্দ করেছিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayushman Bharat Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE