×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

‘রূপশ্রী’-তে না কেন্দ্রের

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৯ মার্চ ২০১৮ ০৩:১৬
নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ‘রূপশ্রী’ প্রকল্প ঘোষণা করলেও গোটা দেশে তেমন কিছু করবে না বলে জানিয়ে দিল নরেন্দ্র মোদী সরকার।

গরিব পরিবারের মেয়েদের বিয়ের সময় ২৫ হাজার টাকা নগদ অর্থসাহায্য দিতে এ বারের বাজেটে ‘রূপশ্রী’ প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। কেন্দ্রের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মেনকা গাঁধী সংসদে জানিয়েছেন, ১৮ বছরের বেশি বয়সের মেয়েদের সাহায্য করার থেকেও কিশোরীদের সাহায্য করাটা বেশি জরুরি। সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছিলেন, সে ক্ষেত্রে কিশোরীদের জন্য কেন্দ্রের কোনও নগদ অর্থ সাহায্য প্রকল্প রয়েছে কি না। মেনকা জানিয়েছেন, নগদ সাহায্য না দিয়ে অন্যান্য সুবিধা দিয়ে থাকে কেন্দ্র। মমতার সরকার অবশ্য কিশোরীদের জন্যও নগদ অর্থ সাহায্য দিতে ‘কন্যাশ্রী’ প্রকল্প চালু করেছে। তা নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যের বিবাদও রয়েছে। রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি মোদী সরকারের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’কেই আসল প্রকল্প বলায় কটাক্ষ করেছিলেন মমতা।

মেনকা আজ জানিয়েছেন, একা পশ্চিমবঙ্গ নয়। দিল্লি, বিহার, মধ্যপ্রদেশ, গুজরাত, হিমাচল, কর্নাটক, পঞ্জাবের মতো রাজ্যেও কন্যাসন্তানদের জন্য নিজস্ব প্রকল্প রয়েছে।

Advertisement


Tags:
Rupashree Central Narendra Modi Mamata Banerjeeনরেন্দ্র মোদীমমতা বন্দ্যোপাধ্যায়রূপশ্রী

Advertisement