Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Face Recognition: পেনশনপ্রাপকদের জন্য ‘ফেস রেকগনিশন’ চালু কেন্দ্রের, কাজ করবে লাইফ সার্টিফিকেটের মতো

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ নভেম্বর ২০২১ ০৮:০৩
নতুন ব্যবস্থায় অনেক সুবিধা হবে পেনশন প্রাপকদের

নতুন ব্যবস্থায় অনেক সুবিধা হবে পেনশন প্রাপকদের
ছবি সংগৃহীত।

পেনশনপ্রাপকদের জন্য ‘ফেস রেকগনিশন’ প্রযুক্তি চালু করল কেন্দ্রীয় সরকার। এই ব্যবস্থা বর্তমানের লাইফ সার্টিফিকেট পেশ করার মতোই পেনশনপ্রাপকদের জীবিত থাকার শংসাপত্রের কাজ করবে। কেন্দ্রীয় সরকারের দাবি, নতুন ব্যবস্থায় অনেক সুবিধা হবে পেনশন প্রাপকদের।

বর্তমানে পেনশন চালু রাখার জন্য বছর শেষে লাইফ সার্টিফিকেট দিতে হয়। সেই সার্টিফিকেট ডিজিটাল মাধ্যমেও দেওয়ার ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রক। এ বার সেই ব্যবস্থায় জোড়া হল ‘ফেস রেকগনিশন’ প্রযুক্তি। কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ আজ পেনশনপ্রাপকদের জন্য এই নতুন ব্যবস্থার উদ্বোধন করেছেন। মন্ত্রীর দাবি, পেনশন প্রাপকদের সুবিধার কথা ভেবে নরেন্দ্র মোদী সরকার শুরু থেকেই কাজ করে চলেছে। পেনশন প্রাপকদের সুবিধার কথা ভেবেই ডিজিটাল লাইফ সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। জিতেন্দ্রের মতে, ‘ফেস রেকগনিশন’ প্রযুক্তি তাঁদের সেই সুবিধাকে আরও বাড়িয়ে দেবে। বিষয়টিকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ হিসেবে তুলে ধরে মন্ত্রী বলেন, শুধু কেন্দ্রীয় সরকারের ৬৮ লক্ষ পেনশন প্রাপকেরাই নন, রাজ্য সরকারগুলির কর্মচারী ছিলেন যাঁরা কিংবা ইপিএফও-র আওতায় রয়েছেন, তাঁদের জন্যও এই ব্যবস্থা থাকছে।

পেনশন প্রাপকদের জন্য ‘ফেস রেকগনিশন’ প্রযুক্তি চালু করার পিছনে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক ও আধার কর্তৃপক্ষের ভূমিকার কথাও আজ তুলে ধরেছেন জিতেন্দ্র সিংহ। করোনা পরিস্থিতিতেও পেনশন প্রাপকদের জন্য যে সব সংস্কার এনেছে কেন্দ্রীয় সরকার, আজ সেই কাজের খতিয়ানও তুলে ধরেছেন তিনি। জানিয়েছেন, নতুন ব্যবস্থা সম্পর্কে জানাতে সামাজিক মাধ্যমে প্রচার চালাবে সরকার।

Advertisement

আরও পড়ুন

Advertisement