Advertisement
০৩ মে ২০২৪
cylinder

Subsidy: গ্যাসে কি ফের ভর্তুকি, চিন্তা কেন্দ্রে

রান্নার গ্যাসের ভর্তুকি ফেরানো নিয়ে সরকারের অন্দরমহলে নতুন করে ভাবনাচিন্তা শুরু হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ০৭:২৩
Share: Save:

রান্নার গ্যাসের অগ্নিমূল্যের আঁচে ভোটব্যাঙ্কে ভাঙন ধরতে পারে বলে আশঙ্কা নরেন্দ্র মোদী সরকারের। তাই রান্নার গ্যাসের ভর্তুকি ফেরানো নিয়ে সরকারের অন্দরমহলে নতুন করে ভাবনাচিন্তা শুরু হয়েছে। একেবারে গরিব মানুষের পাশাপাশি আয়ের দিক থেকে নিচের সারিতে থাকা কত মানুষের জন্য রান্নার গ্যাসে ভর্তুকি দিয়ে সুরাহার বন্দোবস্ত করা যায়, তা নিয়ে সমীক্ষা শুরু হয়েছে। সাধারণ মানুষ রান্নার গ্যাসের কত দাম দিতে পারবেন, দাম কতখানি বাড়লে তাঁরা রান্নার গ্যাস ব্যবহার করাই বন্ধ করে দেবেন, তা-ও বোঝার চেষ্টা হচ্ছে।

সরকারি সূত্রের খবর, মূলত উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন ও তার পরে লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই মোদী সরকার তথা বিজেপি নেতৃত্বকে এ নিয়ে ভাবনাচিন্তা করতে হচ্ছে। কারণ বিজেপির রাজ্য নেতৃত্ব থেকে কেন্দ্রীয় নেতৃত্বকে জানানো হয়েছে, পেট্রল-ডিজেলের দাম ১০০ টাকার আশেপাশে পৌঁছে গেলেও, সকলে তার সরাসরি আঁচ টের পাচ্ছেন না। কিন্তু রান্নার গ্যাসের দাম ৯০০ টাকার উপরে চলে যাওয়ায় তা নিয়ে সকলের মধ্যেই ক্ষোভ তৈরি হয়েছে।

কলকাতায় রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম এখন ৯১১ টাকা। কিন্তু অগস্ট মাসে ভর্তুকি মিলেছে মাত্র ১৯ টাকা ৭৫ পয়সা। অধিকাংশ রাজ্যে কোনও ভর্তুকিই দেওয়া হচ্ছে না। সরকারি সূত্রের খবর, মূলত উত্তর-পূর্বের রাজ্য, লাদাখ, আন্দামান, লক্ষদ্বীপেই ভর্তুকি দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রীরা নিজেরাই একাধিক বার স্বীকার করেছেন, জ্বালানির দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের উপরে বোঝা চাপছে। কিন্তু কোনও সুরাহা দিতে পারেননি।

তেল ও গ্যাস মন্ত্রক সূত্রের খবর, এখন সরকারের সামনে কয়েকটি মাত্র বিকল্প রয়েছে। এক, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় শুধু দারিদ্র সীমার নিচের পরিবারের জন্য ভর্তুকি দেওয়া। দুই, একটি নির্দিষ্ট আয়ের মানুষের জন্য ভর্তুকি দেওয়া। তিন, ভর্তুকি একেবারেই তুলে দেওয়া। তবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলেই সরকারি কর্তাদের দাবি। কবে থেকে ফের ভর্তুকি ফিরবে বা আদৌ ফিরবে কি না, তা-ও স্পষ্ট নয়।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় দারিদ্র সীমার নিচে থাকা পরিবারগুলিকে নিখরচায় রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হচ্ছে। কিন্তু ৯০০ টাকা দিয়ে সিলিন্ডার কিনে কেউ গ্যাসে রান্না করছেন না বলে বিরোধীদের অভিযোগ। তাঁরা ফের কাঠকুটো বা কয়লার উনুনেই ফিরছেন। এর পরে রান্নার গ্যাসের দাম ১০০০ টাকা ছাড়ালে দারিদ্র সীমার উপরে থাকা নিম্ন মধ্যবিত্তদের অনেকেও সিলিন্ডার ব্যবহার করা বন্ধ করে দিতে পারেন। এই পরিস্থিতিতে কত দাম পর্যন্ত গ্রাহকেরা রান্নার গ্যাস ব্যবহার করে চলবেন, তা বোঝার জন্য সমীক্ষা শুরু হয়েছে।

সরকারি হিসেবে, ২০২২-এর মার্চের শেষে দেশের প্রায় ৩০ কোটি বাসিন্দা রান্নার গ্যাস ব্যবহার করবেন। এখন ২৮ কোটির বেশি বাসিন্দা রান্নার গ্যাস ব্যবহার করেন। ১০ লক্ষ টাকার বেশি আয় হওয়ায় দেড় থেকে দু’কোটি মানুষ এমনিতেই ভর্তুকি পান না। ৮ কোটি মানুষ উজ্জ্বলা যোজনার সংযোগ পেয়েছেন। ভবিষ্যতে শুধু তাঁরাই ভর্তুকি পেলে বাকি ১৮ কোটি মানুষ পুরোপুরিই ভর্তুকি থেকে বঞ্চিত হবেন।

তেল ও গ্যাস মন্ত্রকের এক কর্তা বলেন, সরকারি ভাবে রান্নার গ্যাসের ভর্তুকি তুলে দেওয়া না হলেও, গত বছর মে মাস থেকেই রান্নার গ্যাসের ভর্তুকি দেওয়া কার্যত বন্ধ। কিছু কিছু রাজ্যে যৎসামান্য ভর্তুকি মিলছে। কিন্তু গত মে মাস থেকে এখনও পর্যন্ত সিলিন্ডারের দাম প্রায় ৩০০ টাকা বেড়েছে। কিন্তু ভর্তুকি না বাড়ানোয় ২০২০-২১-এ রান্নার গ্যাসের ভর্তুকিতে কেন্দ্রের প্রায় ২০ হাজার কোটি টাকা সাশ্রয় হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cylinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE