Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Chabahar

Chabahar: চাবাহার নিয়ে উঠছে প্রশ্ন

তালিবান কাবুল দখল করে নেওয়ার পরে এই প্রশ্ন মাথাচাড়া দিচ্ছে ভারতের কূটনৈতিক শিবিরে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ০৭:১৫
Share: Save:

আফগানিস্তানে আশরফ গনি সরকারের পতনের সঙ্গে সঙ্গে কি সলিলসমাধি ঘটল ভারতের স্বপ্নের চাবাহার প্রকল্পের?

তালিবান কাবুল দখল করে নেওয়ার পরে এই প্রশ্ন মাথাচাড়া দিচ্ছে ভারতের কূটনৈতিক শিবিরে। বিদেশ মন্ত্রকের একাংশের মতে, এটি এখন অগ্রাধিকার নয়। পরে অনেক সময় পাওয়া যাবে বিষয়টি নিয়ে এগোনোর। আপাতত তালিবান সরকারের কাঠামো কেমন হবে, তারা ভারতের সঙ্গে সহযোগিতার পথে এগোবে কি না, তা স্পষ্ট না হলে এই বিষয়ে কোনও সিদ্ধান্তে আসা সম্ভব নয়।

ফলে কূটনীতিকেরা ইঙ্গিত দিচ্ছেন, আপাতত ইরানের চাবাহার বন্দর ঘিরে ভারতের প্রকল্প বিশ বাঁও জলে। পাকিস্তানকে এড়িয়ে স্থলপথে আফগানিস্তান হয়ে পূর্ব ইরান এবং মধ্য এশিয়ায় পৌঁছনোর এই প্রকল্পটি ইরানের জন্য তো বটেই, বাণিজ্যিক ভাবে আফগানিস্তানের পক্ষেও লাভজনক। কিন্তু ইরান সূত্রে এখন বলা হচ্ছে, এই প্রকল্পটি শেষ করতে ভারত একটু বেশি সময়ই নিয়ে ফেলেছে। এক দিকে পরিস্থিতি বদলে গিয়েছে। অন্য দিকে আরও কিছু সংযোগ প্রকল্প তৈরি হওয়ায় চাবাহারই অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছে। এই মন্তব্য থেকে স্পষ্ট, এখন তেহরানও চাইছে না তালিবানকে চটিয়ে কিছু করতে। ঘটনা হল, ইরানের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা জারি করার পরে ভারতও এই প্রকল্প শেষ করতে গিয়ে অতি সতর্ক হয়ে বাড়তি সময় নিয়েছে। কিন্তু এখন খোদ আমেরিকাই উজ়বেকিস্তান, আফগানিস্তান এবং পাকিস্তানকে নিয়ে নতুন সংযোগ প্রকল্প তৈরি করে ফেলেছে মধ্য এশিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chabahar Delhi Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE