Advertisement
০৬ মে ২০২৪
Ayodhya Ram Temple

অযোধ্যার রামমন্দির ট্রাস্ট বিদেশি অনুদান নিতে পারবে, ছাড়পত্র দিয়ে দিল অমিত শাহের মন্ত্রক

সাম্প্রতিক কালে ‘মিশনারিজ় অব চ্যারিটি’, আন্তর্জাতিক অসরকারি সংগঠন ‘অক্সফ্যাম’-এর বিদেশি উৎস থেকে আর্থিক অনুদান নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
অযোধ্যা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৯:০৫
Share: Save:

বিদেশি অনুদান পেতে বাধা রইল না অযোধ্যার রামমন্দিরের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ২০১০ সালের বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন (‘ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট’ বা এফসিআরএ) সংক্রান্ত লাইসেন্স তাঁদের দেওয়া হয়েছে বলে বুধবার জানিয়েছেন অযোধ্যার শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই।

সাম্প্রতিক কালে প্রয়াত মাদার টেরিজা প্রতিষ্ঠিত সংস্থা ‘মিশনারিজ় অব চ্যারিটি’, আন্তর্জাতিক অসরকারি সংগঠন ‘অক্সফ্যাম’ এবং সনিয়া গান্ধী পরিচালিত দু’টি স্বেচ্ছাসেবী সংস্থা ‘রাজীব গান্ধী ফাউন্ডেশন’ ও ‘রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট’-এর বিদেশি উৎস থেকে আর্থিক অনুদান নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল নরেন্দ্র মোদী সরকার। এই আবহে লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের এই ‘তৎপরতা’ নিয়ে নানা প্রশ্ন উঠেছে।

চম্পত বুধবার বলেন, ‘‘বিদেশি অনুদান দিল্লির স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রধান শাখায় রামমন্দির ট্রাস্টের একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠাতে হবে।’’ প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। সেই লক্ষ্যেই জোরকদমে কাজ চলছে। রামমন্দির ট্রাস্টের চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, আগামী ২২ জানুয়ারি বিগ্রহের প্রাণপ্রতিষ্ঠা হবে। প্রধানমন্ত্রী দফতর সূত্রে জানা গিয়েছে, মোদীই গর্ভগৃহে স্থাপন করবেন রামলালাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE