Advertisement
০১ মে ২০২৪
Char Dham Yatra

ভারী বৃষ্টির জেরে উত্তরাখণ্ডে জারি লাল সতর্কতা, মঙ্গলবার পর্যন্ত স্থগিত চার ধাম যাত্রা

দু’দিন ধরে উত্তরাখণ্ডে ক্রমাগত ভারী বৃষ্টির জেরে ভূমিধস নেমেছে। এই প্রাকৃতিক বিপর্যয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৬০ জন। কমপক্ষে ১৭ জন নিখোঁজ।

Image of high water level of Ganga in Rishikesh

ঋষিকেষের পরমার্থ নিকেতন ঘাট। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দেহরাদূন শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:৫৭
Share: Save:

একটানা ভারী বৃষ্টির জেরে বিধ্বস্ত উত্তরাখণ্ডের একাংশে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। বিরূপ প্রাকৃতিক আবহাওয়ায় এ বার সাময়িক ভাবে চার ধাম যাত্রাও স্থগিত করা হল। উত্তরাখণ্ড প্রশাসন জানিয়েছে, আপাতত মঙ্গলবার পর্যন্ত পূণ্যার্থীদের জন্য গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ এবং বদ্রীনাথ— এই চার ধাম যাত্রা নিরাপদ নয়।

গত দু’দিন ধরে উত্তরের এই রাজ্যে ক্রমাগত ভারী বৃষ্টির জেরে ভূমিধস নেমেছে। বেশ কয়েকটি জাতীয় সড়কে যান চলাচল বন্ধ। বিপর্যয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৬০ জন। কমপক্ষে ১৭ জন নিখোঁজ। প্রবল জলের তোড়ে ভেসে গিয়েছে কমপক্ষে ১,১৬৯টি ঘরবাড়ি এবং জমিজমা। খারাপ আবহাওয়ার কারণে দেহরাদূন, নৈনিতাল-সহ উত্তরাখণ্ডের ছ’টি জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

এই আবহে সোমবার একটি বিবৃতি জারি করে উত্তরাখণ্ড রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর জানিয়েছে, ‘‘উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির জেরে ধস নামায় যান চলাচল ব্যাহত হয়েছে। সে কারণে ১৪ এবং ১৫ অগস্ট চার ধাম যাত্রা স্থগিত করা হল।’’

প্রশাসন সূত্রে খবর, ভারী বৃষ্টির জেরে ফুলেফেঁপে উঠেছে উত্তরাখণ্ডের নদ-নদী এবং তার শাখাগুলি। বিপদসীমার উপর দিয়ে বইছে গঙ্গা, মন্দাকিনী এবং অলকানন্দা। রুদ্রপ্রয়াগ, দেবপ্রয়াগ এবং শ্রীনগরের ধসের জেরে কেদারনাথ, বদ্রীনাথ এবং গঙ্গোত্রী যাওয়ার জন্য জাতীয় সড়কগুলি ছাড়া বহু রাস্তায় যান চলাচল বন্ধ। তেহরির কাছে কুঞ্জপুরী বাগরধরে ধস নামায় ঋষিকেষ-চম্বা জাতীয় সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য দিকে, ঋষিকেষ-দেবপ্রয়াগ-শ্রীনগর জাতীয় সড়কে বড় গাড়ি চলাচলে সাময়িক বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Char Dham Yatra Uttarakhand Weather Heavy Rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE