Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cheetah

দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আসবে আরও ১০০ চিতা! প্রথম ১২-র অবতরণ ফেব্রুয়ারিতেই

ভারতে এক সময় চিতা থাকলেও পরে তা বিলুপ্ত হয়ে যায়। ভারতে আবার নতুন করে চিতার বংশবৃদ্ধির জন্য গত বছর সেপ্টেম্বরে আফ্রিকা থেকে আটটি চিতা মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে আনা হয়েছে।

চিতা আনা নিয়ে দু’দেশের মধ্যে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চিতা আনা নিয়ে দু’দেশের মধ্যে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১০:৪৭
Share: Save:

দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১০০টি চিতা আসতে চলেছে ভারতে! এই নিয়ে সে দেশের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষর করেছে কেন্দ্র। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ফেব্রুয়ারি মাসের মধ্যেই ১০০টি চিতার প্রথম ১২টিকে ভারতে আনা হবে।

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ‘‘আগামী আট থেকে ১০ বছরের জন্য বছরে ১২টি করে চিতাকে ভারতে নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে। চিতাদের জন্য একটি নিরাপদ বাসস্থান তৈরি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ তবে এই চিতাগুলিকে দেশে এনে কোথায় রাখা হবে বা কুনো জাতীয় উদ্যানেই রাখা হবে কি না, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

ভারতে এক সময় চিতা থাকলেও নির্মম ভাবে শিকারের কারণে পরে তা বিলুপ্ত হয়ে যায়। ভারতে আবার নতুন করে চিতার বংশবৃদ্ধির জন্য গত বছর সেপ্টেম্বরে আফ্রিকা থেকে আটটি চিতা মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে আনা হয়। তাদের মধ্যে সাশা নামের মহিলা চিতাটি সম্প্রতি অসুস্থ হয়ে পড়ে। কর্তৃপক্ষের তরফে চিতাটির চিকিৎসার ব্যবস্থা করা হয়। পরীক্ষা করে দেখা গিয়েছে, সাশার কিডনিতে সংক্রমণ হয়েছে। জল না খাওয়ার কারণে এই সমস্যা দেখা দিয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

কুনো জাতীয় উদ্যানের বিভাগীয় বন আধিকারিক প্রকাশ কুমার বর্মা জানিয়েছেন, অসুস্থ চিতাটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি চিতাগুলি সম্পূর্ণ সুস্থ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah Kuno National Park South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE