Advertisement
২০ এপ্রিল ২০২৪
Drone

ড্রোনে করে ওষুধ পৌঁছে যাচ্ছে নিভৃতবাসে, করোনা রোগীদের জন্য বিশেষ পরিষেবা চেন্নাইয়ে

সংক্রমণ ঠেকাতে যেখানে দূরত্ববিধি পালন করাই একমাত্ৰ পথ, তখন সংক্রমিতদের থেকে দূরে থেকেও পরিষেবা দেওয়ার এই প্রক্রিয়াকে করোনা রোগীদের পরিষেবায় নতুন দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নিভৃতবাসে করোনা রোগীদের ড্রোনে করেই পৌঁছে দেওয়া হচ্ছে  খাবার, পথ্য, ছোট খাট চিকিৎসার সরঞ্জামের মত সামগ্রীও।

নিভৃতবাসে করোনা রোগীদের ড্রোনে করেই পৌঁছে দেওয়া হচ্ছে খাবার, পথ্য, ছোট খাট চিকিৎসার সরঞ্জামের মত সামগ্রীও।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১৩ মে ২০২১ ২২:০৪
Share: Save:

ড্রোনের সাহায্যে করোনা আক্রান্তদের কাছে ওষুধ পৌঁছে দিচ্ছে একটি সংস্থা। নিভৃতবাসে করোনা রোগীদের ড্রোনে করেই পৌঁছে দেওয়া হচ্ছে খাবার, পথ্য, ছোটখাটো চিকিৎসার সরঞ্জামের মত জরুরি সামগ্রীও। চেন্নাইয়ের একটি সংস্থা এর উদ্যোক্তা। যাতে সংক্রমণ বাঁচিয়ে করোনা রোগীদের প্রয়োজনীয় পরিষেবা দেওয়ার সুবিধাজনক মাধ্যম বলে মনে করছেন অনেকেই।

চেন্নাইয়ের ওই সংস্থাটি মূলত ড্রোন প্রযুক্তিকে কাজে লাগিয়েই কাজ করে এসেছে এতদিন। উত্তরাখণ্ডে হড়পা বানে সেতু ভেঙে গিয়েছিল যখন, তখন এই ড্রোনকে কাজে লাগিয়েই জলবিদ্যুৎ প্রকল্পের আটকে পড়া শ্রমিকদের সন্ধান দিয়েছিল তারা, জানিয়েছে সংস্থাটি। আবার করোনা পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যের হয়ে স্যানিটাইজেশনের কাজও চলছে তাদের ড্রোনের সাহায্যেই। যে সমস্ত এলাকায় জনসমাগম হয়, সেই জায়গাগুলো জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হচ্ছে ড্রোনকে। এ ছাড়া কৃষিকাজে ব্যবহার করার জন্যও ড্রোন বানিয়েছে সংস্থাটি।

তবে ড্রোনের সাহায্যে করোনা রোগীদের পরিষেবা দেওয়ার বিষয়টি সম্প্রতিই মাথায় আসে তাদের। করোনা আক্রান্ত হয়ে যাঁরা ঘরবন্দি, তাঁদের ছোঁয়া বাঁচিয়ে, দূরে থেকেও পরিষেবা দেওয়ার এই বিষয়টি ভাবা মাত্রই বাস্তবায়িত করার প্রক্রিয়াও শুরু করে দেয় সংস্থাটি। আপাতত চেন্নাইয়ের চালু হয়েছে এই পরিষেবা। সংক্রমণ ঠেকাতে যেখানে দূরত্ববিধি পালন করাই একমাত্ৰ পথ, তখন সংক্রমিতদের থেকে দূরে থেকেও পরিষেবা দেওয়ার এই প্রক্রিয়াকে করোনা রোগীদের পরিষেবায় নতুন দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drone COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE