Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঋণ মকুবের পর এ বার শিল্পের জন্য নেওয়া কৃষকদের জমি ফেরাচ্ছেন বঘেল

সংবাদ সংস্থা
রায়পুর ২৫ ডিসেম্বর ২০১৮ ১৬:০৭
ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। -ফাইল চিত্র।

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। -ফাইল চিত্র।

কৃষি ঋণ মকুবের পর এ বার যৌথ উদ্যোগে শিল্প গড়ার জন্য নেওয়া কৃষকদের জমিও ফিরিয়ে দিতে চলেছে ছত্তীসগঢ় সরকার। সেই কাজ যাতে তাড়াতাড়ি শুরু করা যায়, তার জন্য সংশ্লিষ্ট দফতরের কর্তাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। মন্ত্রিসভার আসন্ন বৈঠকের আগেই এ ব্যাপারে তাঁদের রিপোর্ট দিতে বলা হয়েছে।

রাজ্য বিধানসভার সদ্য সমাপ্ত নির্বাচনে কংগ্রেস কৃষি ঋণ মকুবের পাশাপাশি কৃষকদের কাছে নেওয়া জমিও ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

টাটা স্টিলের সঙ্গে ওই যৌথ শিল্পোদ্যোগের জন্য বস্তার জেলার ১০টি গ্রামের মোট ১ হাজার ৭৬৪ হেক্টর জমি অধিগ্রহণ করেছিল ছত্তীসগঢ়ের তদানীন্তন বিজেপি সরকার। বস্তারের লোহান্ডিগুড়ায় একটি স্টিল প্ল্যান্ট হওয়ার কথা ছিল যৌথ উদ্যোগে, সাড়ে ১৯ হাজার কোটি টাকা খরচে। চুক্তিটা হয়েছিল ২০০৫-এ। কিন্তু সেই প্রকল্পটি আর বাস্তবে রূপ পায়নি।

Advertisement

আরও পড়ুন- হনুমানকে ঘাঁটালে, লঙ্কা জ্বলবে: বিজেপিকে সতর্কবার্তা রাজ বব্বরের​

আরও পড়ুন- শপথের দিনেই ঋণ মকুব কমল, বঘেলের​

তবে বস্তারের ১০টি গ্রাম ছিন্দগাঁও, লোহান্ডিগুড়া, কুমহালি, বান্দাজি, দাবপাল, বেলার, সিরসিগুড়া। টাকরাগুড়া, বেলিয়াপাল ও বড়েপরোদার মোট ১ হাজার ৭০৭ জন কৃষকের কাছ থেকে ওই জমি নেওয়া হয়েছিল। অধিগ্রহণ নিয়ে কৃষকদের মধ্যে অসন্তোষ থাকলেও সরকারের দেওয়া ক্ষতিপূরণের টাকা নিয়েছিলেন ১ হাজার ১৬৫ জন কৃষক।



Tags:
Chhattisgarh Tata Steel Bhupesh Baghelভূপেশ বাঘেল

আরও পড়ুন

Advertisement