Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Oppositions

CJI N V Ramana: বিরোধী পরিসর ছোট হচ্ছে দেশে, গণতন্ত্রের পক্ষে ভাল লক্ষণ নয়: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি এনভি রমণা বলেন, ‘‘দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, পরিষদীয় কার্যকলাপের অধোগতি প্রত্যক্ষ করছেন দেশবাসী।’’

বিরোধীরা শত্রু নয়, বললেন দেশের প্রধান বিচারপতি এন ভি রমণা।

বিরোধীরা শত্রু নয়, বললেন দেশের প্রধান বিচারপতি এন ভি রমণা। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ২১:০০
Share: Save:

রাজনৈতিক বিরোধীদের শত্রু হিসেবে দেখা সুস্থ গণতন্ত্রের লক্ষণ নয়, মন্তব্য দেশের প্রধান বিচারপতি এন ভি রমণার। প্রধান বিচারপতির কথায়, সরকার ও বিরোধীদের মধ্যে পারস্পরিক সম্মান দেখেই তিনি অভ্যস্ত, যা বর্তমানে কমছে বলে মন্তব্য করেন তিনি।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) আয়োজিত একটি অনুষ্ঠানে রাজস্থান বিধানসভায় হাজির হয়েছিলেন প্রধান বিচারপতি। সেখানে তিনি বলেন, ‘‘রাজনৈতিক বিরোধীদের শত্রু হিসেবে দেখা উচিত নয়, যা ইদানীং আমরা দেখতে বাধ্য হচ্ছি। এগুলো সুস্থ গণতন্ত্রের লক্ষণ নয়।’’ তার পরই রমণার সংযোজন, ‘‘আগে সরকার ও বিরোধীদের মধ্যে পারস্পরিক সম্মান দেওয়ার সম্পর্ক ছিল। দুর্ভাগ্যজনক ভাবে, বিরোধী পরিসর ক্রমশ সঙ্কুচিত হচ্ছে।’’ পরিষদীয় কার্যকলাপের মান নিয়েও উদ্বেগের সুর ধরা পড়েছে প্রধান বিচারপতির গলায়। তিনি বলেন, ‘‘দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, সংসদীয় কার্যকলাপের অধোগতি প্রত্যক্ষ করছেন দেশবাসী।’’ সংসদে আইন প্রণয়নের খামতির কথাও নিজের বক্তব্যে তুলে এনেছেন রমণা।

সম্প্রতি সংসদ চত্বরে ধর্না নিষিদ্ধ হওয়া বা সংসদে অব্যবহারযোগ্য শব্দতালিকায় বহুল প্রচলিত শব্দের অন্তর্ভুক্তির পর বিরোধীরা অভিযোগ করছেন, বিরোধিতার পরিসরকে কেড়ে নিতে চাইছে মোদী সরকার। এই প্রেক্ষিতে রাজস্থানের বিধানসভার অনুষ্ঠানে দাঁড়িয়ে বিরোধী পরিসর নিয়ে দেশের প্রধান বিচারপতির এই মন্তব্য খুবই তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oppositions Chief Justice of India NV Ramana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE