Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bombay High Court

‘গোপনাঙ্গের অর্থ বোঝে না সাড়ে ৩ বছরের শিশু’, পকসো মামলায় সাজা বহাল রাখল বম্বে হাই কোর্ট

বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানান, একটি শিশুর পক্ষে গোপনাঙ্গ সম্পর্কে স্পষ্ট জ্ঞান থাকা সম্ভব নয়। তবু ওই শিশুটি যে সরল বয়ান দিয়েছে, তার ভিত্তিতেই অভিযুক্তের সাজা বহাল রাখছে আদালত।

Child aged 3.5 years can’t be expected to describe private parts, Bombay HC upholds POCSO Conviction

পকসো মামলায় অভিযুক্তের সাজা বহাল রাখল বম্বে হাই কোর্ট। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১১:৫৯
Share: Save:

সাড়ে তিন বছরের শিশুকন্যাকে ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে পকসো আইনে সাজার কথা শুনিয়েছিল নিম্ন আদালত। তার বিরুদ্ধে হাই কোর্টে আপিল করেছিলেন অভিযুক্ত। তবে বম্বে হাই কোর্ট নিম্ন আদালতের রায় বহাল রেখে জানিয়ে দিল আক্রান্ত শিশুর সরল এবং নিষ্পাপ বয়ানই অপরাধীকে সাজা দেওয়ার জন্য যথেষ্ট। বিচারপতি ভারতী ডাংরে তাঁর পর্যবেক্ষণে জানান, সাড়ে তিন বছরের একটি শিশুর পক্ষে গোপনাঙ্গ সম্পর্কে স্পষ্ট জ্ঞান থাকা সম্ভব নয়। তার কাছ থেকে তা প্রত্যাশা করাও উচিত নয়। তবু ওই শিশুটি যে সরল এবং নিষ্পাপ বয়ান দিয়েছে, তার ভিত্তিতেই অভিযুক্তের সাজা বহাল রাখছে আদালত।

২০১৭ সালে শৌচাগারে ওই শিশুর যৌনাঙ্গে আঙুল ঢুকিয়ে দেওয়ার অভিযোগ ওঠে ওই শিশুরই এক সহপাঠীর বাবার বিরুদ্ধে। যন্ত্রণায় কাঁদতে কাঁদতে মায়ের কাছে গিয়ে পুরো ঘটনা জানিয়েছিল সে। আদালতেও ‘বন্ধুর বাবা’, এই পরিচয় দিয়ে অভিযুক্তকে চিনিয়ে দিয়েছিল সে। ওই শিশুর মা আদালতকে জানান, তাঁর মেয়ের যৌনাঙ্গ দিয়ে রক্তপাত হচ্ছিল। শিশু এবং তাঁর মায়ের ওই বয়ানকেই যথেষ্ট বলে মনে করেছে আদালত। নিম্ন আদালত এই বয়ানের ভিত্তিতেই অভিযুক্তকে দশ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা দিয়েছিল। অভিযুক্ত সাজা মকুবের আবেদন জানালেও তা খারিজ করে দিল হাই কোর্ট। উচ্চ আদালত জানিয়েছে নিম্ন আদালতের রায়ই বহাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay High Court POSCO Order
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE