Advertisement
১৯ এপ্রিল ২০২৪
G20 Summit 2023

কাশ্মীরে জি২০ বৈঠকে থাকবে না চিন-তুরস্ক

কাশ্মীরে জি২০ সম্মেলনের অধিবেশন বিষয়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চিন। পাকিস্তানের বক্তব্য, কাশ্মীরে অধিবেশন করে ভারত ‘দায়িত্বজ্ঞানহীন’ কাজ করছে।

g20 preparation

জি২০ সম্মেলনের প্রস্তুতি জম্মুতে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
জম্মু শেষ আপডেট: ২০ মে ২০২৩ ০৭:১৬
Share: Save:

কাশ্মীরে জি২০ সম্মেলনে যোগ দেবে না চিন ও তুরস্ক। বন্ধু দেশ পাকিস্তানের আপত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে চিন। তুরস্কের অভিযোগ, সাম্প্রতিক কালে কাশ্মীর-পরিস্থিতি যথাযথ ভাবে সামলায়নি ভারত। তারই প্রতিবাদে তারা কাশ্মীরের সম্মেলনে যোগ দেবে না।

২০২০ সালে গলওয়ান উপত্যকায় সংঘর্ষের পর থেকে ভারত-চিন সীমান্ত সম্পর্ক উত্তপ্ত হয়ে রয়েছে। সেই ঘটনায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল। চিনের দিকেও অন্তত ৩৮ জন সেনা (চাইনিজ় পিপলস লিবারেশন আর্মি) রাতের অন্ধকারে নদী পেরোতে গিয়ে মারা গিয়েছিলেন। যদিও চিন তা মানতে চায়নি। তারা প্রথমে বলেছিল সংখ্যাটা ৫। কাশ্মীরে জি২০ সম্মেলনের অধিবেশন বিষয়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চিন। পাকিস্তানের বক্তব্য, কাশ্মীরে অধিবেশন করে ভারত ‘দায়িত্বজ্ঞানহীন’ কাজ করছে। পাক বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘অবৈধ ভাবে অধিকৃত জম্মু-কশ্মীরে ভারতের সর্বশেষ দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ।’’ এ বছর সেপ্টেম্বর মাসে জি২০ সম্মেলন বসছে এ দেশে। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলেই বৈঠক হবে। চিন ও তুরস্কের অবস্থান জানা গেলেও ইন্দোনেশিয়ার সিদ্ধান্ত অজানা। এখনও ঠিক নেই তারা কাশ্মীরের বৈঠকে যোগ দেবে কি না। গত বছর জি২০ সম্মেলন বসেছিল ইন্দোনেশিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE