Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Jaish-e-Mohammed

Kandahar Hijacking: কন্দহর-কাণ্ডের চক্রীকে ‘জঙ্গি’ ঘোষণায় ভারত, আমেরিকার প্রয়াসে রাষ্ট্রপুঞ্জে বাধা চিনের

রউফকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণার জন্য নিরাপত্তা পরিষদের জঙ্গি নিষিদ্ধকরণ কমিটির কাছে প্রস্তাব পাঠিয়েছিল ভারত ও আমেরিকা।

কন্দহর-কাণ্ডে অভিযুক্ত পাক জঙ্গি রউফ।

কন্দহর-কাণ্ডে অভিযুক্ত পাক জঙ্গি রউফ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১২:০৩
Share: Save:

কন্দহর বিমান ছিনতাই কাণ্ডে অভিযুক্ত জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর নেতা আব্দুল রউফ আজহারের বিরুদ্ধে পদক্ষেপের জন্য রাষ্ট্রপুঞ্জে সক্রিয় হয়েছিল ভারত এবং আমেরিকা। কিন্তু বাধ সাধল চিন।

Advertisement

রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের বৈঠকে বুধবার সমস্ত সদস্যরাষ্ট্রই রউফের বিরুদ্ধে নিযেধাজ্ঞা আরোপের পদক্ষেপে সমর্থন জানিয়েছে। একমাত্র ব্যতিক্রম, ভেটো প্রদানের ক্ষমতাধারী চিন। শি জিনপিংয়ের দেশের বাধাতেই ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ওই পাক জঙ্গিকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ হিসেবে তকমা দেওয়ার প্রস্তাবটি সাময়িক ভাবে মুলতুবি রাখা হয়েছে।

প্রসঙ্গত, জৈশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ হিসেবে চিহ্নিত করার ক্ষেত্রেও একাধিক বার নিরাপত্তা পরিষদে বাধা দিয়েছিল চিন। দীর্ঘ টানাপড়েনের পর আন্তর্জাতিক দুনিয়ার চাপে ২০১৯ সালে সেই প্রস্তাবে বেজিং সায় দিয়েছিল। শুধু ১৯৯৯ সালের কন্দহর বিমান ছিনতাই-কাণ্ড নয়, ২০০১-এর সংসদ হামলা এবং ২০১৬-য় পাকিস্তানের পঠানকোটে ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে ফিদায়েঁ হানার ঘটনাতেও অন্যতম অভিযুক্ত মাসুদ আজহারের ভাই রউফ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.