Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Kashmir-China: চিনের সেনা ঘুরে বেড়াচ্ছে কাশ্মীরে! সতর্ক নজর রাখছে ভারতীয় সেনা

ভারতীয় গোয়েন্দাদের রিপোর্ট বলছে, চিনা সেনাকর্তারা পাক অধিকৃত কাশ্মীরে যাতায়াত করছেন। সঙ্গে থাকছেন মানচিত্র বিশেষজ্ঞ এবং দোভাষীরাও।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ সেপ্টেম্বর ২০২১ ২১:৩৮
ভারতীয় সেনা জানিয়েছে, পাকিস্তানের দিকের নিয়ন্ত্রণ রেখার কাছেও বেশ কিছু পদস্থ চিনা সেনাকর্তার উপস্থিতি নজরে পড়েছে তাদের।

ভারতীয় সেনা জানিয়েছে, পাকিস্তানের দিকের নিয়ন্ত্রণ রেখার কাছেও বেশ কিছু পদস্থ চিনা সেনাকর্তার উপস্থিতি নজরে পড়েছে তাদের।
ছবি: সংগৃহীত

কাশ্মীরের অলিগলির খোঁজ নখদর্পণে, এমন স্থানীয়দের সঙ্গে যোগাযোগ করছে চিন। পাক অধিকৃত কাশ্মীরে সম্প্রতি বেশ কয়েকজন চিনা সেনাকর্তার উপস্থিতি নজরে পড়ছে ভারতীয় গোয়েন্দাদের। ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন, কাশ্মীরের স্থানীয় গাইড এবং প্রাক্তন জঙ্গিদের সঙ্গে চিনা সেনাকর্তাদের যোগাযোগ করার প্রমাণ তাঁরা পেয়েছেন।

সেনাসূত্রেই এই খবর জানতে পেরেছে একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা। তারা জানিয়েছে, পরিস্থিতির উপর গোয়েন্দারা প্রতি মুহূর্তে নজর রাখছে। এমনকি ঘটনাটি পর্যবেক্ষণমূলক একটি রিপোর্টও প্রস্তুত করেছে তারা। বৈঠকেও বসেছে। চিন-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের জটিলতার আবহে বিষয়টি যথেষ্ট উদ্বেগের বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরাও।

গত বছর লাদাখ সীমান্তে চিন-ভারত সংঘাত চরমে পৌঁছেছিল। একাধিক আলোচনার পর গলওয়ান থেকে সেনা সরিয়েছে দু’পক্ষই। কিন্তু ভারতীয় গোয়েন্দাদের সাম্প্রতিক রিপোর্টে জানা যাচ্ছে, চিনা সেনাকর্তারা এ বার পাক অধিকৃত কাশ্মীরে যাওয়া আসা শুরু করেছেন। তাঁদের সঙ্গে থাকছেন মানচিত্র বিশেষজ্ঞ এবং দোভাষীরাও। তাঁদের সঙ্গে নিয়েই স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলছেন চিনা সেনাকর্তারা। যাঁদের সঙ্গে চিনা সেনাকর্তারা যোগাযোগ করছেন, তাঁদের মধ্যে কেউ কেউ আবার প্রাক্তন জঙ্গি। অনেকেই স্থানীয় গাইড। যাঁদের অনেকেই আবার পাক অধিকৃত কাশ্মীরে সম্প্রতি আশ্রয় নিয়েছেন। তার আগে ছিলেন কাশ্মীরের মূল ভূখণ্ডে। কাশ্মীরের মানচিত্র সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ জ্ঞান রয়েছে তাঁদের।

ভারতীয় সেনা জানিয়েছে, পাকিস্তানের দিকের নিয়ন্ত্রণ রেখার কাছেও বেশ কিছু পদস্থ চিনা সেনাকর্তার উপস্থিতি নজরে পড়েছে তাদের। প্রসঙ্গত দিন ক’য়েক আগে কাশ্মীরের জাতীয় সড়কের কাছে চিনা গ্রেনেড ভর্তি একটি বালির বস্তাও উদ্ধার করা হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisement