Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
ICSE and ISC Exams 2024

আইসিএসই এবং আইএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করল সিআইএসসিই বোর্ড

শুক্রবার রাতে বিজ্ঞপ্তি জারি করে সিআইএসসিই আইসিএসই ও আইএসসির পরীক্ষার দিনক্ষণ জানাল। আইএসসির শ্রেণির পরীক্ষা শুরু ১২ ফেব্রুয়ারি, সোমবার। শেষ ৩ এপ্রিল, বুধবার।

An image of Examination

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ০২:০৪
Share: Save:

অবশেষে প্রতীক্ষার অবসান। আইসিএসই(দশম) ও আইএসসি(দ্বাদশ)-র পরীক্ষার সময়সূচি ঘোষণা করল সিআইএসসিই বোর্ড। আগামী বছরের লোকসভা ভোটের কথা মাথায় রেখে ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি এগিয়ে এনেছে। পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিনও তারা দিয়ে দিয়েছে অনেক আগেই। কিন্তু সিআইএসসিই সময়সূচি ঘোষণা করায় শিক্ষক থেকে শুরু করে পরীক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়ছিল।

শুক্রবার রাতে বিজ্ঞপ্তি জারি করে সিআইএসসিই আইসিএসই ও আইএসসির পরীক্ষার দিনক্ষণ জানাল। আইএসসির শ্রেণির পরীক্ষা শুরু ১২ ফেব্রুয়ারি, সোমবার। শেষ ৩ এপ্রিল, বুধবার। আইসিএসই শ্রেণির পরীক্ষা শুরু হবে ২১ ফেব্রুয়ারি, বুধবার। চলবে ২৮ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত। ফল ঘোষণা করা হবে মে মাসে। ফল বেরনোর চার দিনের মধ্যে পরীক্ষার্থীরা রিভিউ বা স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন। ফল বেরোনোর ৬০ দিন অবধি উত্তরপত্রগুলি সংরক্ষণ করে রাখবে বোর্ড। তার পরেই তা নষ্ট করে ফেলা হবে।

আইসিএসই-র পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। ছাত্রছাত্রীদের পৌনে ১১টায় প্রশ্নপত্র বিলি করে দেওয়া হবে। ১৫ মিনিট তারা প্রশ্নপত্র খুঁটিয়ে দেখে নিতে পারবেন। আইএসসির পরীক্ষা শুরু হবে সকাল ৯টায় এবং বেলা দু’টোয়। সেক্ষেত্রের পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে পরীক্ষার্থিদের প্রশ্নপত্র বিলি করে দেওয়া হবে। পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইট www.cisce.org তে গিয়ে পরীক্ষার সময়সূচি ডাউনলোড করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE