Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Farmers Protest

চেন্নাইয়ের নামী স্কুলের প্রশ্নপত্রে ‘হিংসাত্মক কৃষক আন্দোলন’, তুঙ্গে বিতর্ক

চিঠিতে এ ধরনের তাণ্ডব রুখতে কী ধরনের পদক্ষেপ করা উচিত সে সম্পর্কেও দু’এক কথা লিখতে বলা হয়েছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২১ ১৫:১৩
Share: Save:

রাজধানী দিল্লির কৃষক আন্দোলন নিয়ে প্রশ্ন করে বিতর্কের মুখে পড়ল চেন্নাইয়ের একটি নামী স্কুল। ২৬ জানুয়ারি দিল্লিতে কৃষক আন্দোলনে যে হিংসার ঘটনা ঘটেছিল সেই ঘটনার প্রতিবাদ জানিয়ে দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় সংবাদপত্রের ‘সম্পাদকের উদ্দেশে চিঠি’ লিখতে বলা হয় পরীক্ষার্থীদের। শুধু তাই নয়, প্রশ্নপত্রে ওই ঘটনাকে ‘বহিরাগতদের উস্কানিতে হিংসাত্মক কার্যকলাপ’ বলেও উল্লেখ করা হয়। সঙ্গীতঙ্গ টি এম কৃষ্ণ সেই প্রশ্নপ্রত্রটি টুইটারে শেয়ার করেন। প্রশ্নপত্রটি নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই শুরু হয়ে গিয়েছে বিতর্ক।

গত ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর র‌্যালি ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতির তৈরি হয় রাজধানীতে। লালকেল্লায় তাণ্ডব চালানোর অভিযোগ ওঠে। সেই ঘটনার উল্লেখ করে বলা হয়েচে ‘এমন ঘটনা ধিক্কারজনক’, ‘লজ্জার’। সেই ঘটনার প্রতিবাদ জানিয়ে ‘সম্পাদকের উদ্দেশে চিঠি’ লেখার কথা বলা হয়েছে। শুধু তাই নয়, চিঠিতে এ ধরনের তাণ্ডব রুখতে কী ধরনের পদক্ষেপ করা উচিত সে সম্পর্কেও দু’এক কথা লিখতে বলা হয়েছে।

অনেকে প্রশ্ন তুলেছেন, এই মুহূর্তে দেশের সবচেয়ে সংবেদনশীল ঘটনা কৃষক আন্দোলন। বিষয়টি নিয়ে মামলা চলছে। এমন একটা সংবেদশীল বিষয় নিয়ে প্রশ্ন করার কী ভাবে অনুমতি দিলেন স্কুল কর্তৃপক্ষ। কেনই বা স্কুলের পাঠ্যবিষয়ে এমন একটা বিতর্কিত বিষয়কে অন্তর্ভুক্ত করায় ছাড় দেওয়া হল। যদিও এ নিয়ে স্কুলের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে নেটাগরিকরা স্কুলের এমন ‘কাণ্ডজ্ঞানহীন’ ভূমিকা নিয়ে সরব হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Question Paper Chennai Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE