Advertisement
১১ মে ২০২৪
Indore

Cleanest City: নেই কলকাতা, টানা পঞ্চম বার সবচেয়ে পরিচ্ছন্ন শহরের শিরোপা ইনদওরের

সবচেয়ে পরিচ্ছন্ন গঙ্গা তীরবর্তী শহরের বিভাগে প্রথম স্থানে বারাণসী। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে বিহারের মুঙ্গের ও পটনা।

দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের খেতাব জিতল ইনদওর।

দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের খেতাব জিতল ইনদওর। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১৭:৫৯
Share: Save:

বার বার পাঁচ বার! এই নিয়ে টানা পঞ্চম বার দেশের সবচেয়ে পরিষ্কার শহরের তকমা জিতল মধ্যপ্রদেশের ইনদওর। শনিবার কেন্দ্রীয় সরকার দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহর, রাজ্যের খেতাব ঘোষণা করেছে। তাতে সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্য হিসেবে প্রথম পুরস্কার পেয়েছে ছত্তীসগঢ়।

দেশের সবচেয়ে পরিষ্কার শহর হিসেবে এ বারও উঠে এসেছে ইনদওর। দ্বিতীয় স্থানে সুরত। তৃতীয় হয়েছে বিজয়ওয়াড়া। সবচেয়ে পরিচ্ছন্ন গঙ্গা তীরবর্তী শহরের বিভাগে প্রথম স্থানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় কেন্দ্র বারাণসী। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে বিহারের মুঙ্গের ও পটনা।

গত বছরও দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসেবে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ইনদওর ও সুরত। তৃতীয় স্থানে ছিল নভি মুম্বই। কিন্তু এ বার নভি মুম্বইকে সরিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে বিজয়ওয়াড়া।

শনিবার কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিংহ পুরীর উপস্থিতিতে জয়ী শহর ও রাজ্য প্রশাসনের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক জানিয়েছে, সর্বশেষ পরিচ্ছন্নতা সমীক্ষায় ২৮ দিনে ৪,৩২০টি শহর ঘুরে দেখা হয়েছে। ৪.২ কোটি মানুষের সঙ্গে কথা বলেছেন তাঁদের প্রতিনিধিরা। যদিও কোনও বিভাগেই নেই পশ্চিমবঙ্গ বা কলকাতার নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE