Advertisement
০৫ মে ২০২৪
Child Friendly Police Station

রাজ্যে ১৬টি শিশুবান্ধব থানা উদ্বোধন নবীন পট্টনায়কের, আগামী দিনে হবে আরও ১৮টি থানা

ওড়িশায় শিশুরা পুলিশে অভিযোগ জানাতে গিয়ে ভয় না পেয়ে যায়, সেই কথা মাথায় রেখেই থানাগুলোকে এমন ভাবে সাজানো হয়েছে। থাকছে খেলার বিভিন্ন সরঞ্জামও।

শিশুবান্ধব থানার পথ চলা শুরু।

শিশুবান্ধব থানার পথ চলা শুরু। — টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১০:২৫
Share: Save:

রাজ্যে ১৬টি শিশুবান্ধব থানার উদ্বোধন করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি জানিয়েছেন, আগামী দিনে রাজ্যে আরও ১৮টি শিশুবান্ধব থানা তৈরি হবে। শিশুরা পুলিশে অভিযোগ দায়ের করতে গিয়ে যাতে ভয় না পেয়ে যায়, তাই এই ধরনের থানা তৈরির পরিকল্পনা।

ওড়িশা পুলিশের আধিকারিক রেখা লোহানি বলেন, ‘‘রাজ্যের বিভিন্ন জেলায় ১৬টি এমন থানা কাজ শুরু করছে। এই থানাগুলো এমন ভাবে তৈরি যে শিশুরা ভয়ের বদলে আনন্দে মেতে উঠবে। এখানে খেলনা থেকে শুরু করে গ্রন্থাগার, টিভি, বিভিন্ন খেলার সামগ্রী মজুত থাকছে। শিশুরা এখানে অনেকটা সময় খেলাধুলো করেও কাটাতে পারবে। শিশুদের মাতৃদুগ্ধ পান করানোর জন্যও একটি আলাদা ঘর আছে। আমাদের মূল উদ্দেশ্য, কোনও শিশু যেন অভিযোগ জানাতে থানায় আসতে ইতস্তত না করে তা নিশ্চিত করা।’’

এডিজি রেখা আরও জানিয়েছেন, শিশুবান্ধব থানার পাশাপাশি ইউনিসেফের সহায়তায় একটি সম্পর্ক ডেক্সও কাজ শুরু করেছে। লিঙ্গবৈষম্যের ঘটনার পাশাপাশি শিশুদের যৌন হেনস্থার ঘটনাতেও এই ডেস্কের মনোবিদেরা বিষয়টি দেখাশোনা করবেন।

আপাতত ওড়িশার ভুবনেশ্বর, জগৎসিংহপুর, পদ্মপুর, জাজপুর রোড, ঝাড়সুগদা, নয়াগড়, আসকা, ভবানীপাত্র সদর, রাইরঙ্গপুর, দেওগড়, রউরকেল্লা সেক্টর ১৯, ঢেঙ্কানল টাউন, কেওনঝড় টাউন-সহ বিভিন্ন জায়গায় শিশুবান্ধব থানা কাজ শুরু করে দিয়েছে। আগামী দিনে আরও এমন থানা তৈরি হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Child Friendly Police Station Odisha naveen patnaik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE