Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

‘স্বপ্নের ট্রেন’ বন্দে ভারতের খাবারে আরশোলা, ছবি প্রকাশ্যে আসতেই ক্ষমা চেয়ে পদক্ষেপ রেলের

সুবোধ পহলাজন নামে ওই যাত্রী গত ২৪ জুলাই ভোপাল-দিল্লি রুটের বন্দে ভারতে গোয়ালিয়র পর্যন্ত ভ্রমণ করছিলেন। তাঁর অভিযোগ, ট্রেনের মধ্যে তাঁকে যে খাবার দেওয়া হয়েছিল, তাতে আরশোলা ছিল।

Cockroach allegedly found inside food served in Vande Bharat Express

অভিযোগকারীর টুইটারে শেয়ার করা ছবি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গোয়ালিয়র শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১০:২৪
Share: Save:

বহু কোটি কোটি খরচ করে ‘স্বপ্নের ট্রেন’ বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেস চালু করেছে কেন্দ্র। কিন্তু জন্মক্ষণ থেকেই বহু বিতর্কের মুখে পড়েছে সেই ট্রেন। এ বার বিতর্ক তৈরি হল বন্দে ভারতের খাবারের গুণমান নিয়ে। বন্দে ভারত ট্রেনের খাবারের মধ্যে আরশোলা থাকার অভিযোগ তুললেন এক যাত্রী।

সুবোধ পহলাজন নামে ওই যাত্রী গত ২৪ জুলাই ভোপাল-দিল্লি রুটের বন্দে ভারতে গোয়ালিয়র পর্যন্ত ভ্রমণ করছিলেন। তাঁর অভিযোগ, ট্রেনের মধ্যে তাঁকে যে খাবার দেওয়া হয়েছিল, তাতে আরশোলা ছিল। টুইটারে সেই খাবারের বেশ কয়েকটি ছবিও শেয়ার করেন সুবোধ। যদিও ছবিগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ছবিগুলিতে দেখা যাচ্ছে, ট্রেনের মধ্যে যে পরোটা খেতে দেওয়া হয়েছে, তার মধ্যে মরা আরশোলা পড়ে রয়েছে। সুবোধ টুইটারে লেখেন, ‘‘বন্দে ভারতে যাত্রার সময় আমাকে যে খাবার দেওয়া হয়েছিল, তাতে আরশোলা রয়েছে।’’ সুবোধের শেয়ার করা ছবি প্রকাশ্যে আসতেই টুইটার ব্যবহারকারীদের প্রশ্নের মুখে পড়ে ভারতীয় রেল।

সুবোধের অভিযোগের পর আইআরসিটিসির তরফে তাঁর কাছ থেকে ক্ষমা চাওয়া হয়। আইআরসিটিসির তরফে টুইটারে লেখা হয়, ‘‘আমরা এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী। কোনও যাত্রীর অপ্রীতিকর অভিজ্ঞতা হোক, তা আমরা চাই না। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। আপনার পিএনআর এবং মোবাইল নম্বর দয়া করে আমাদেরকে পাঠাবেন।’’

আইআরসিটিসি পরে আরও একটি টুইটবার্তায় জানায়, অভিযোগকারীকে দ্রুত ভাল খাবার সরবরাহ করা হয়। ট্রেনে যে সংস্থাকে খাবার সরবরাহের বরাত দেওয়া হয়েছিল, তাদের লাইসেন্স বাতিল করা হয়েছে বলেও আইআরসিটিসি জানিয়েছে।

উল্লেখযোগ্যভাবে, ভোপাল-দিল্লি রুটের বন্দে ভারত এক্সপ্রেস রানি কমলাপতি স্টেশন থেকে হজরত নিজামুদ্দিন রেল স্টেশন পর্যন্ত চলে। একই ট্রেনে ভ্রমণকারী বেশ কয়েকজন যাত্রী এর আগেও খাবারের মান নিয়ে অভিযোগ জানিয়েছেন। কয়েক জন টুইটার ব্যবহারকারীর প্রশ্ন, বন্দে ভারত বলে যতটা তড়িঘড়ি পদক্ষেপ করা হল, সাধারণ কোনও ট্রেনে এমন ঘটনা ঘটলেও কি এত দ্রুত পদক্ষেপ করা হত?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE