Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি। বিশ্বকাপে নেদারল্যান্ডস বনাম আফগানিস্তান। জ্যোতিপ্রিয় এবং ইডির তদন্ত। রেশন ও নিয়োগ মামলার তদন্ত। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। সিপিএমের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনের সূচনা। কোচবিহার থেকে সিপিএমের যুব সংগঠনের ডাকে ‘ইনসাফ যাত্রা’ শুরু। কালী ও ছটপুজো নিয়ে কলকাতা পুরসভায় বৈঠক।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ০৭:২৭
Share: Save:

সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি

আজ সুপ্রিম কোর্টে পশ্চিমবঙ্গের ডিএ মামলার শুনানি রয়েছে। প্রায় তিন মাস পরে আবার মামলাটি শুনানির জন্য উঠবে। বেলা ১২টা নাগাদ বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চে শুনানি রয়েছে। এই মামলায় বড় আইনজীবী নিয়োগ করার কথা বলেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ এই মামলার শুনানিতে কী হয় সে দিকে নজর থাকবে।

বিশ্বকাপে নেদারল্যান্ডস বনাম আফগানিস্তান

বিশ্বকাপে আজ মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস ও আফগানিস্তান। দু’টি দলেরই শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে। ফলে লখনউয়ে এই ম্যাচের বিরাট গুরুত্ব রয়েছে। খেলা শুরু দুপুর ২টো থেকে। ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টসে।

জ্যোতিপ্রিয় এবং ইডির তদন্ত

রেশন দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক আপাতত ইডি হেফাজতে রয়েছেন। বৃহস্পতিবার সিজিও কমপ্লেক্সে তাঁকে দেখতে গিয়েছিলেন চিকিৎসক। সেখানে যান মন্ত্রীর ‘ঘনিষ্ঠ’ অমিত দে এবং প্রাক্তন আপ্তসহায়ক অভিজিৎ দাস।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রেশন ও নিয়োগ মামলার তদন্ত

রেশন ও নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে নেমে শুক্রবার ইডি নতুন করে কোনও তল্লাশি অভিযান বা জিজ্ঞাসাবাদ করে কি না নজর থাকবে সে দিকে। এই দুর্নীতিকাণ্ডে বামেদের দিকে আঙুল তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়েছেন ফরোয়ার্ড ব্লকের বর্তমান রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। বাম জমানায় এঁদের হাতেই মূলত ছিল খাদ্য দফতর।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েল-হামাস যুদ্ধের ২৫তম দিনে দু’পক্ষের নিহতের সংখ্যা ১০ হাজার অতিক্রম করেছে। বৃহস্পতিবারও গাজ়ার কাছে জাবালিয়া শরণার্থী শিবিরে আকাশপথে হামলা চালিয়েছে ইজ়রায়েলি বাহিনী। সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আগেই জানিয়েছেন যুদ্ধবিরতির কোনও পরিকল্পনা তাঁদের নেই। এই অবস্থায় যুদ্ধ পরিস্থিতির দিকে নজর থাকবে আমাদের

সিপিএমের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনের সূচনা

আজ শুরু হচ্ছে সিপিএমের রাজ্য কমিটির তিন দিনের বর্ধিত অধিবেশন। হাওড়ায় সেই অধিবেশনের বৈঠক করবেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। লোকসভা ভোটের লক্ষ্যে সিপিএম কোন কৌশলে এগোয় সে দিকে নজর থাকবে।

কোচবিহার থেকে সিপিএমের যুব সংগঠনের ডাকে ‘ইনসাফ যাত্রা’ শুরু

শুক্রবার থেকে শুরু হচ্ছে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের ‘ইনসাফ যাত্রা’। কোচবিহার শহর থেকে এই কর্মসূচির সূচনা হবে। দু’মাস ধরে এই যাত্রা এগোবে দক্ষিণবঙ্গের দিকে। সমস্ত জেলা ছুঁয়ে ৭ জানুয়ারি সমাপ্তি সমাবেশ হবে ব্রিগেডে।

কালী ও ছটপুজো নিয়ে কলকাতা পুরসভায় বৈঠক

আজ কালীপুজো, দীপাবলি এবং ছটপুজোপর ব্যবস্থাপনা সংক্রান্ত একটি বৈঠক হবে কলকাতা পুরসভায়। কালীপুজো আগামী ১২ নভেম্বর। তার কিছু দিনের মধ্যেই রয়েছে ছটপুজো। কালীপুজোর বিসর্জনের পর শহরের ঘাটগুলি দ্রুত পরিষ্কার করে ছটের জন্য তৈরি করে দিতে হবে। পুরসভার বৈঠকে সেই আলোচনাই হবে। বৈঠকে থাকতে পারেন মেয়র ফিরহাদ হাকিম। এ ছাড়া মেয়র পারিষদ এবং পুরসভার অন্য আধিকারিকেরাও বৈঠকে উপস্থিত থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE