Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

ছত্তীসগঢ় ও মিজোরামে বিধানসভা ভোট। জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। বিশ্বকাপে অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান। এএফসি কাপে মোহনবাগান।

An image of Election

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৬:৫৮
Share: Save:

ছত্তীসগঢ় ও মিজোরামে বিধানসভা ভোট

নভেম্বর মাস জুড়েই চলবে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। আজই শুরু হচ্ছে তার প্রথম পর্ব। ছত্তীসগঢ় ও মিজোরাম— এই দুই রাজ্যে ভোট মঙ্গলবার। ছত্তীসগঢ়ে প্রথম দফায় ৯০টি বিধানসভা আসনের মধ্যে ২০টিতে ভোট নেওয়া হবে। এই দফায় ভোট হবে মাওবাদী উপদ্রুত বস্তার এবং দুর্গ ডিভিশনে। আর মিজ়োরামের ৪০টি আসনের মধ্যে সব ক’টিতেই ভোট নেওয়া হবে আজ। নজর থাকবে ভোটের খবরাখবরে।

জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত

সোমবার জ্যোতিপ্রিয় মল্লিককে ব্যাঙ্কশাল আদালতে হাজির করিয়েছিল ইডি। শুনানি চলাকালীন তাঁকে আরও সাত দিন ইডি হেফাজতে পাওয়ার আর্জি জানান তদন্তকারী সংস্থার আইনজীবী। আদালতের নির্দেশে ১৩ নভেম্বর পর্যন্ত ইডি হেফাজতে থাকবেন রাজ্যের মন্ত্রী। সোমবার আদালতে নীরবই ছিলেন তিনি। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েলি ভূখণ্ডে হামাসের হামলায় ঠিক এক মাসের মাথায় নিহত প্যালেস্তিনীয় নাগরিকের সংখ্যা ১০ হাজার পেরিয়ে গেল। অন্য দিকে, হামাস এবং আর এক প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর যোদ্ধাদের হামলায় এ পর্যন্ত প্রায় ১৪০০ ইজরায়েলির মৃত্যু হয়েছে বলে সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের দাবি। যুদ্ধ থামার এখনও পর্যন্ত কোনও লক্ষণ নেই। নজর থাকবে যুদ্ধ পরিস্থিতির দিকে।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান

বিশ্বকাপ ক্রিকেটে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। দু’দলই সেমিফাইনালে ওঠার দৌড়ে রয়েছে। দু’দলই ৭টি করে ম্যাচ খেলেছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ১০, আফগানিস্তানের ৮। এর পর দু’দলেরই আর একটি করে ম্যাচ বাকি থাকবে। মুম্বইয়ে এই ম্যাচ দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

এএফসি কাপে মোহনবাগান

এএফসি কাপে আজ চতুর্থ ম্যাচ খেলতে নামছে মোহনবাগান। ঢাকায় অ্যাওয়ে ম্যাচে তাদের সামনে বাংলাদেশের বসুন্ধরা কিংস। যুবভারতীতে আগের ম্যাচে বসুন্ধরার সঙ্গে ড্র করেছিল সবুজ-মেরুন। তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থাকা মোহনবাগান মঙ্গলবার কী করবে? এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে।

মহুয়া ও এথিক্স কমিটি

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগ নিয়ে এথিক্স কমিটির বৈঠক হওয়ার কথা ছিল আজ, ৭ নভেম্বর। কিন্তু সোমবার জানা গেল, ওই বৈঠক হবে ৯ নভেম্বর, বৃহস্পতিবার। কৃষ্ণনগরের সাংসদ মহুয়ার বিরুদ্ধে সংসদে ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ করার অভিযোগ করেছেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। বৃহস্পতিবারের বৈঠকে কি থাকবেন সাংসদ? এই ইস্যুতে বিজেপির ওই সাংসদই বা কী বলছেন? এই খবরে নজর থাকবে আজ।

রাজ্যের তাপমাত্রা কেমন?

কালীপুজোর আগে রাজ্যের তাপমাত্রা কমার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে জেলায় জেলায় তাপমাত্রা কমতে শুরু করবে। কোথাও কোথাও একধাক্কায় ২-৩ ডিগ্রি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। চলতি সপ্তাহে রাজ্যে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। এই অবস্থায় আজ রাজ্যের আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE