Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

সংসদে মোদীর সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব। জেলা সফরে মুখ্যমন্ত্রী, পঞ্চায়েত ভোটের পর এই প্রথম। টিকে থাকার লড়াই হার্দিকদের।

An image of PM Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ০৭:১১
Share: Save:

সংসদে মোদীর সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

সংসদে অনাস্থা প্রস্তাব আনবেন বিরোধীরা। মণিপুরের পরিস্থিতিকে সামনে রেখে এই বিতর্কের সূচনা করতে পারেন কংগ্রেস নেতা, ওয়েনাডের সাংসদ রাহুল গান্ধী। আজ লোকসভায় দুপুর ১২টায় সংসদে বক্তৃতা করতে পারেন তিনি। মোদী পদবি মামলায় রাহুলের সাংসদপদ খারিজ হয়ে গিয়েছিল। পরে নিম্ন আদালতের সেই রায়ে সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দেয়। ওই নির্দেশের প্রেক্ষিতেই সোমবার রাহুল ফিরে পেয়েছেন তাঁর সাংসদপদ।

জেলা সফরে মুখ্যমন্ত্রী, পঞ্চায়েত ভোটের পর এই প্রথম

আজ বিকেলে ঝাড়গ্রাম রওনা হওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখানে জেলার মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করার কথা তাঁর। বুধবার বেলা ১টায় বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানেও অংশ নেবেন তিনি। পঞ্চায়েত ভোটের পর এই প্রথম জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা।

বুদ্ধদেবের শারীরিক পরিস্থিতি

চলতি সপ্তাহেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেডিক্যাল বোর্ড। তার আগে বুধবার বুদ্ধদেবের পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাট জীবাণুমুক্ত করা হবে। গত ১০ দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন বুদ্ধদেব। তাঁর অ্যান্টিবায়োটিকের ডোজ়ও শেষ হয়ে গিয়েছে। তবে তাঁর ফিজিয়োথেরাপি এবং রিহ্যাবিলিটেশন চলবে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টিকে থাকার লড়াই হার্দিকদের

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ়ে ভারত ০-২ পিছিয়ে। মঙ্গলবার সিরিজ় বাঁচানোর লড়াইয়ে নামবেন হার্দিক পাণ্ড্যেরা। ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু খেলা। দেখা যাবে ডিডি স্পোর্টস চ্যানেলে।

চাঁদের কক্ষপথে ইসরোর চন্দ্রযান-৩

চাঁদের কক্ষপথে প্রবেশের পর চন্দ্রপৃষ্ঠের প্রথম ছবি পাঠিয়েছে চন্দ্রযান-৩। গত শনিবার পৃথিবীর কক্ষপথের আকর্ষণ কাটিয়ে পুরোপুরি চাঁদের আকর্ষণক্ষেত্রে প্রবেশ করেছে সেটি। এখন ক্রমাগত ঘুরতে ঘুরতে চাঁদের আরও কাছাকাছি যাওয়ার চেষ্টা করছে ওই মহাকাশযান।

মণিপুর পরিস্থিতি

সুপ্রিম কোর্ট সোমবার তিন মহিলা বিচারপতিকে নিয়ে একটি কমিটি গঠন করেছে। ওই কমিটি মণিপুরে হিংসাদুর্গত মানুষের পুনর্বাসনের বিষয়টি খতিয়ে দেখবে। তবে মণিপুরের পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। মাঝে মাঝেই হিংসাত্মক ঘটনার সাক্ষী হচ্ছে উত্তর-পূর্বের এই রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE