Advertisement
০৮ মে ২০২৪
Nitish Kumar

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

বিহারে নতুন সরকারের শপথ। অনুব্রতকে তলব সিবিআইয়ের।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ০৭:২৫
Share: Save:

বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে মঙ্গলবার ইস্তফা দেন নীতীশ কুমার। বিজেপির সঙ্গ ত্যাগ করার কথাও জানিয়েছেন তিনি। আরজেডি এবং কংগ্রেসকে সঙ্গে নিয়ে নতুন সরকার গড়তে চলেছেন নীতীশ। আজ, বুধবার দুপুর ২টোয় মুখ্যমন্ত্রী হিসাবে ফের তিনি শপথ নিতে পারেন। সব মিলিয়ে আজ বিহারের রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

অনুব্রত মণ্ডলকে সিবিআইয়ের তলব সংক্রান্ত খবর

ফের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে তলব করেছে সিবিআই। এর আগে তলব করা হলেও শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তিনি হাজির হননি। যদিও তাঁর শারীরিক পরীক্ষা করে এসএসকেএম হাসপাতাল ভর্তি নেয়নি। এই অবস্থায় ফের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নোটিসে সাড়া দেন কি না অনুব্রত সে দিকে নজর থাকবে।

ইদ্রিশ আলির উপর আক্রমণ পরবর্তী ঘটনা

তৃণমূল বিধায়ক ইদ্রিশ আলির উপর আক্রমণের অভিযোগ উঠেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে ইদ্রিশ অভিযোগও জানিয়েছেন। ইদ্রিশের উপর আক্রমণের ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তবে মূল অভিযুক্ত পলাতক। আজ এই খবরের ফলোআপের দিকে নজর থাকবে।

ঝাড়খণ্ডের তিন বিধায়কের জামিন-মামলা হাই কোর্টে

গাড়ি থেকে নগদ টাকা উদ্ধারের ঘটনায় এর আগে সিআইডি তদন্তে স্থগিতাদেশ এবং সিবিআই তদন্তের আর্জি খারিজ করেছে কলকাতা হাই কোর্ট। এ বার জামিনের আর্জি নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন ঝাড়খণ্ডের তিন বিধায়ক। কী রায় দেয় আদালত আজ সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পার্থ ও অর্পিতার জেল হেফাজতের খবরাখবর

পাঁচ দিন হল জেল হেফাজতে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়। জেলেই জেরা করার প্রস্তুতি নিয়েছে ইডি। নিয়োগ দুর্নীতি মামলায় সেখানে তাঁদের জেরা করতে পারে সিবিআই-ও। এ ছাড়া তাঁদের জেল হেফাজত সংক্রান্ত বিভিন্ন খবরাখবরের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

শেষ ২৪ ঘণ্টায় রাজ্য জুড়ে কোভিডে আক্রান্তের সংখ্যা বাড়ল। যদিও সংক্রমণের দৈনিক হার আগের দিনের থেকে সামান্য কমেছে। মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৫২৫ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। আজ সংক্রমণ সংখ্যা কত হয় সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে দৈনিক কোভিড সংক্রমণের রেখচিত্র লক্ষ করলে দেখা যায় তা ২০ হাজারের গণ্ডি পেরোলেও গত চার দিন ধরে নিম্নমুখী হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা আরও কমে ১২,৭৫১। সোমবার এই সংখ্যা ছিল ১৬,১৬৭। আজ সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে। নজর থাকবে মাঙ্কি পক্স সংক্রান্ত খবরের দিকেও।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

নিম্নচাপ তৈরি হয়েছে। তার ফলে ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। এ ছাড়া হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এই অবস্থায় আজ আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি

মাস ছয়েক ধরে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে হতাহত হয়েছেন রাশিয়ার ৭০ থেকে ৮০ হাজার সেনা। সম্প্রতি এমন দাবি করল পেন্টাগন। অন্য দিকে, ইউক্রেনের সেনাবাহিনীর দাবি ছিল, এখনও পর্যন্ত তাদের ৪২,২০০ সেনার মৃত্যু হয়েছে। ইউক্রেনের যুদ্ধ সংক্রান্ত বিভিন্ন খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE