Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

জি২০: দিল্লিতে শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিন। এশিয়া কাপে ভারত-পাকিস্তান লড়াই। ভূমিকম্প পরবর্তী মরক্কোর পরিস্থিতি। চন্দ্রবাবুর গ্রেফতার পরবর্তী অন্ধ্রের রাজনৈতিক গতিপ্রকৃতি।

g20 summit.

জি২০: দিল্লিতে শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৪
Share: Save:

জি২০: দিল্লিতে শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং টালমাটাল ভূরাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে জি২০ বৈঠকে কোনও একক সিদ্ধান্তে পৌঁছনো যাবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। তবে জি২০ শীর্ষ বৈঠকের প্রথম দিনেই যৌথ ঘোষণাপত্রে সিলমোহর দিল সদস্য দেশগুলি। সুস্থায়ী উন্নয়ন, জ্বালানি ব্যবহার, খাদ্যশৃঙ্খল সুরক্ষিত রাখা-সহ ঘোষণাপত্রে উল্লিখিত সব বিষয়ে এক মত হয়েছে তারা। এই সাফল্যকে ‘ঐতিহাসিক’ এবং ‘যুগান্তকারী’ বলে বর্ণনা করছে নয়াদিল্লি। আজ বৈঠকের দ্বিতীয় এবং শেষ দিনেও প্রগতি ময়দানের ভারত মণ্ডপমে বৈঠকে বসবেন বিদেশি রাষ্ট্রপ্রধানেরা। একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

এশিয়া কাপে ভারত-পাকিস্তান লড়াই

এশিয়া কাপ ক্রিকেটে আজ আবার ভারত-পাকিস্তান লড়াই। সুপার ফোর পর্বে মুখোমুখি দুই দল। রোহিত-বাবরদের এই ম্যাচ স্টার স্পোর্টসে বিকেল ৩টে থেকে।

ভূমিকম্প পরবর্তী মরক্কোর পরিস্থিতি

শুক্রবার গভীর রাতের ভূমিকম্পে মরক্কোয় মৃতের সংখ্যা শনিবার রাত পর্যন্ত হাজার ছাড়িয়েছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপে আটকে রয়েছেন। আহতদের মধ্যে অন্তত ৭২১ জনের অবস্থা সঙ্কটজনক। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

চন্দ্রবাবুর গ্রেফতার পরবর্তী অন্ধ্রের রাজনৈতিক গতিপ্রকৃতি

শনিবার সকালে স্কিল ডেভেলপমেন্ট দুর্নীতি মামলায় তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান তথা অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুকে গ্রেফতার করা হয়। তাঁর বিরুদ্ধে ৩৭১ কোটি টাকার দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, চন্দ্রবাবুকে জিজ্ঞাসাবাদ করছেন সিআইডি আধিকারিকেরা। ইতিমধ্যেই চন্দ্রবাবুর গ্রেফতারিকে ‘অবৈধ’ বলে অভিহিত করে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছে টিডিপি। দলের বেশ কয়েক জন শীর্ষ নেতাকে বাড়িতেই আটক করে রাখা হয়েছে। চন্দ্রবাবুর গ্রেফতারি নিয়ে টিডিপি ‘রাজনীতি’ করছে বলে অভিযোগ তুলেছে অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর কংগ্রেস। মনে করা হচ্ছে, এই নিয়ে আগামী কয়েক দিন উত্তপ্ত থাকতে পারে অন্ধ্রপ্রদেশের রাজ্য রাজনীতি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউএস ওপেন ফাইনাল

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনের পুরুষদের সিঙ্গলসের ফাইনাল আজ। মুখোমুখি দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচ ও তৃতীয় বাছাই ডানিল মেদভেদেভ। রাত ১:৩০ থেকে খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

কেমন ব্যবসা করছে ‘জওয়ান’?

বৃহস্পতিবার মুক্তির প্রথম দিনেই রেকর্ড আয় করেছে শাহরুখ খানের নতুন ছবি। প্রথম দিনেই এই ছবি দেশে আয় করেছে ৭৫ কোটি টাকা। যা হিন্দি ছবির ইতিহাসে প্রথম বার। তবে দ্বিতীয় দিন এই ছবির আয় খানিকটা কমেছে। সপ্তাহান্তে ‘জওয়ান’-এর ব্যবসা কমবে না বাড়বে? বক্স অফিস কী রায় দেবে? নজর থাকবে সেই দিকে।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

ইসরোর সৌরযান আদিত্য-এল১ আরও এক বার কক্ষপথ বদলেছে শনিবার গভীর রাতে। রাত আড়াইটে নাগাদ কক্ষপথ পরিবর্তন করানো হয়েছে তার। পৃথিবীর চার পাশে প্রদক্ষিণ করতে করতে সৌরযান ক্রমশ বাড়িয়ে নিচ্ছে নিজের কক্ষপথের পরিধি এবং পৃথিবী থেকে নিজের দূরত্ব। মোট পাঁচটি পর্যায়ে এই কাজ সম্পন্ন করার লক্ষ্য স্থির করেছে ইসরো। যার মধ্যে তিনটি পর্যায়ের কাজ শেষ হয়েছে। আজ নজর থাকবে নতুন কক্ষপথে সৌরযানের গতি প্রকৃতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE