Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

সংসদে হানা: তদন্ত ও বিতর্ক। বর্ধমান স্টেশনকাণ্ডের তদন্ত। সংসদে অধিবেশন। আদালতে জ্যোতিপ্রিয়ের হাজিরা। ভারত-দক্ষিণ আফ্রিকা টি২০ সিরিজ়ের শেষ ম্যাচ। ন’বছর পর দেশে মহিলাদের টেস্ট। পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। রাজ্যের আবহাওয়া কেমন?

Jyotipriya Mallick

জ্যোতিপ্রিয় মল্লিক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৭:২৯
Share: Save:

সংসদে হানা: তদন্ত ও বিতর্ক

বুধবার সংসদের নিরাপত্তা ভঙ্গ করে লোকসভা কক্ষে রং বোমা নিয়ে ঢুকে পড়েছিলেন দুই যুবক। অধিবেশন চলাকালীন চারদিকে ছড়িয়ে দিয়েছিলেন হলুদ ধোঁয়া। তাঁদের নিয়ে সভাকক্ষে হুলস্থুল বেঁধে যায়। এই ঘটনায় মোট চার জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতেরা দাবি করেছেন, তাঁরা কোনও সংগঠনের সঙ্গে যুক্ত নন। কী ভাবে তাঁরা লোকসভার নিরাপত্তা বলয়কে ফাঁকি দিলেন, পুলিশ তা খতিয়ে দেখছে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

বর্ধমান স্টেশনকাণ্ডের তদন্ত

বর্ধমান স্টেশনে জলের ট্যাঙ্ক ভেঙে পড়ার ঘটনায় প্রাণ গিয়েছে তিন জনের। জখমও বহু। এই ঘটনায় রেলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। নিহত ও আহত যাত্রীদের পরিবারের দাবি, ওই জলের ট্যাঙ্ক থেকে মাঝেমধ্যেই জল চুঁইয়ে পড়ত। এ ব্যাপারে রেলের কাছে অভিযোগও জানানো হয়। কিন্তু শুধু রং করেই ছেড়ে দেওয়া হত ট্যাঙ্কটি। ভেঙে পড়া ট্যাঙ্কটিকে দেখলেই বোঝা যাচ্ছে, কিছু দিন আগেই সেটি রং করা হয়েছিল। কিন্তু কোথা থেকে কেন জল লিক করছে, তার পরীক্ষা করে মেরামত করা হয়নি। সঠিক ভাবে মেরামত হলে এই ঘটনা ঘটত না বলেই দাবি নিত্যযাত্রীদের একাংশের। রেল জানিয়েছে, কী কারণে ট্যাঙ্ক ভেঙে পড়ল, তা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সেই রিপোর্টে কী উঠে আসে, সে দিকে নজর থাকবে।

সংসদে অধিবেশন

বুধবার সংসদের নিরাপত্তা এড়িয়ে বিক্ষোভকারীদের হানার ঘটনার পর স্বাভাবিক ভাবেই নজর এখন সংসদের দিকে। ইতিমধ্যেই নিরাপত্তা সংক্রান্ত বেশ কিছু পরিবর্তনের কথা জানানো হয়েছে। তবে আজ নির্ধারিত সময়েই দুই কক্ষেই অধিবেশন বসার কথা। বুধবারের ঘটনা নিয়ে আজ তুমুল হইহট্টগোলের সম্ভাবনা রয়েছে। বিরোধী দলগুলি সরকারের সমালোচনায় মুখর হবে। তার মধ্যেই বেশ কিছু বিল পাশ করাতেও উদ্যোগী হবে সরকার। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

আদালতে জ্যোতিপ্রিয়ের হাজিরা

রেশন দুর্নীতি মামলায় রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার তার চার্জশিটও পেশ করেছে ইডি। এই মুহূর্তে জ্যোতিপ্রিয় অসুস্থ অবস্থায় এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন। কিন্তু তাঁর সঙ্গে তাঁর পরিবারের সদস্য বা আইনজীবীরা দেখা করতে পারছেন না বলে অভিযোগ। এ প্রসঙ্গে নিম্ন আদালতের একটি নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বুধবার হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন জ্যোতিপ্রিয়। বৃহস্পতিবার বিচারভবনে তাঁকে হাজির করানোর কথা। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-দক্ষিণ আফ্রিকা টি২০ সিরিজ়ের শেষ ম্যাচ

বৃহস্পতিবার ভারত-দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি সিরিজ়ের শেষ ম্যাচ। তিন ম্যাচের সিরিজ়ে প্রথম ম্যাচ বৃষ্টির জন্য হয়নি। দ্বিতীয় ম্যাচে হেরে ভারত সিরিজ়ে পিছিয়ে। আজ সূর্যকুমার যাদব, রিঙ্কু সিংহদের সামনে সিরিজ বাঁচানোর লড়াই। খেলা শুরু রাত সাড়ে ৮টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

ন’বছর পর দেশে মহিলাদের টেস্ট

দীর্ঘ ন’বছর পর ঘরের মাঠে আবার টেস্ট খেলতে নামছে ভারতের মহিলা দল। হরমনপ্রীত কৌর, রিচা ঘোষদের সামনে ইংল্যান্ড। সিরিজে এই একটিই টেস্ট। খেলা মুম্বইয়ে সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া প্রথম টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। বাবর আজমের হাত থেকে পাকিস্তানের নেতৃত্বের দায়িত্ব এখন শান মাসুদের হাতে। প্যাট কামিন্স, স্টিভ স্মিথদের সঙ্গে পাকিস্তানের প্রথম টেস্ট পার‌্থে সকাল ৭টা ৫০ মিনিট থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

রাজ্যের আবহাওয়া কেমন?

নিম্নচাপের মেঘ কাটতে না কাটতেই বঙ্গে জাঁকিয়ে বসেছে শীত। চলতি সপ্তাহে তাপমাত্রার পারদ ছিল নীচের দিকে। তবে এখনই তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই বলে জানাল আলিপুর আবহাওয়া অফিস। শীতের মরসুমে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমেছে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল, যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস কম। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। আগামী কয়েক দিন তাপমাত্রার কোনও হেরফের হবে না বলেই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE