Advertisement
০৬ অক্টোবর ২০২২
75th Independence Day

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

দেশ জুড়ে স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন। লালকেল্লায় প্রধানমন্ত্রীর ভাষণ। রেড রোডে মুখ্যমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন। বৃষ্টি হবে রাজ্যে।

দেশ জুড়ে স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন হবে সোমবার।

দেশ জুড়ে স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন হবে সোমবার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ০৭:০৮
Share: Save:

আজ, সোমবার দেশ জুড়ে স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন অনুষ্ঠান রয়েছে। সকাল সাড়ে ৭টায় দিল্লির লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলনের পর ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হবে কুচকাওয়াজ। বেলা ১০টায় কলকাতার রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেও হবে কুচকাওয়াজ। এ রাজ্যে তৃণমূল, বিজেপি, কংগ্রেস, সিপিএমের পক্ষ থেকে উত্তোলন করা হবে জাতীয় পতাকা।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

সলমন রুশদির খবর

আগের থেকে ভাল আছেন বুকারজয়ী ভারতীয় বংশোদ্ভূত লেখক সলমন রুশদি। লেখকের এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি জানান, ভেন্টিলেটর থেকে বার করা হয়েছে লেখককে। তিনি এখন কথাও বলতে পারছেন। গত শুক্রবার নিউ ইয়র্কের শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় তাঁর উপর হামলা চালানো হয়েছিল।

সিবিআই হেফাজতে থাকা অনুব্রত মণ্ডলের খবরাখবর

গরুপাচার মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁকে জিজ্ঞাসাবাদ করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ ওই সংক্রান্ত খবরাখবরের দিকে নজর থাকবে।

নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলাকে ঘিরে তৈরি হওয়া বিতর্ক

নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলা এবং সেই মামলায় ইডিকে যুক্ত করা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সম্পত্তি বৃদ্ধি নিয়ে শাসকদলকে কাঠগড়ায় তুলছে বিরোধীরা। পাল্টা বিরোধীদের সম্পত্তি বৃদ্ধির তালিকা প্রকাশ করেছে শাসক পক্ষ। আপাতত এখন দু’পক্ষকে উচ্চ আদালতে লড়াই করতে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জেলে পার্থ ও অর্পিতার খবর

কোটি কোটি টাকা উদ্ধারের ঘটনায় জেলে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়। সেখানেই তাঁদের জিজ্ঞাসাবাদ করছে ইডি এবং সিবিআই। নতুন কোনও তথ্য প্রকাশ্যে এল কি না আজ সে দিকে নজর থাকবে। এর পাশাপাশি নজর থাকবে সিবিআই আর ইডি নতুন করে কোথাও তল্লাশি অভিযান চালায় কি না সে দিকে।

টেট মামলার তদন্ত

টেট মামলায় সোমবার প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে তলব করেছে ইডি। এর আগে সিবিআইও তাঁকে তলব করেছিল। দুই কেন্দ্রীয় সংস্থার জোড়া তলবের মুখে মানিক। অন্য দিকে, তাঁর আর্জির মামলাটির এখনও রায় ঘোষণা করেনি হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। এই অবস্থায় মানিক সোমবার ইডির মুখোমুখি হন কি না, সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

স্বাধীনতা দিবসের আগের দিন রবিবার দেশে দৈনিক সংক্রমণের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা ১৪,০৯২। শনিবার এই সংখ্যা ছিল ১৫,৮১৫। দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে দিল্লি ও মহারাষ্ট্র। আজ সংক্রমণ কত হয় সে দিকে নজর থাকবে। এ ছাড়া নজর থাকবে পশ্চিমবঙ্গের করোনা সংক্রমণের দিকেও।

মাঙ্কি পক্সের খবর

কেরল ছেড়ে মাঙ্কিপক্সের হদিস এখন দেশের রাজধানী দিল্লিতে। শনিবার দেশে আরও এক মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। আফ্রিকার এক তরুণী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে হল পাঁচ। ওই অবস্থার দিকে আজ নজর থাকবে।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

রবিবার রাত পর্যন্ত দক্ষিণবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি বৃষ্টি হয়। তবে নিম্নচাপের ফলে সোমবারও বৃষ্টি হবে রাজ্যের একাংশে। আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলবর্তী এলাকায়। সঙ্গে চলতে পারে বৃষ্টিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.