Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১৩

কী অবস্থায় আদানি গোষ্ঠীর পরিস্থিতি। আগরতলায় মমতার পদযাত্রা। ত্রিপুরায় ভোট প্রচারে অভিষেকও। বিজেপি প্রার্থীর সমর্থনে সেখানে সভা করবেন শুভেন্দু। সিদ্ধার্থ-কিয়ারার বিয়ে।

A Photograph of an Earthquake that struck Turkey and Syria

তীব্র ভূমিকম্পে বিধ্বস্ত হয় তুরস্ক এবং সিরিয়া। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০৭
Share: Save:

আদানি গোষ্ঠীর পরিস্থিতি

গত এক সপ্তাহের বেশি সময় ধরে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির সংস্থা। কয়েক দিনের মধ্যে হুড়মুড় করে পড়েছে এই শিল্পপতির সংস্থার শেয়ার দর। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই এই পতন শুরু হয়। আজ, মঙ্গলবার নজর থাকবে এই সংক্রান্ত আরও খবরের দিকে।

আগরতলায় মমতার পদযাত্রা

বিধানসভা ভোটকে সামনে রেখে ত্রিপুরায় ভোট প্রচারে গিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ আগরতলায় ভোটের প্রচারে অংশ নেবেন তৃণমূলনেত্রী। তাঁর একটি পদযাত্রা করার কথা রয়েছে। মমতার সফরসূচির দিকে আজ নজর থাকবে।

মমতা-অভিষেকের ত্রিপুরা সফর

বিধানসভা ভোটের মুখে ত্রিপুরা সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল নেত্রীর আজ সফরের দ্বিতীয় দিন। সেখানে সভার পাশাপাশি পদযাত্রা করার কথা তাঁর। অভিষেক সে রাজ্যের ভোটের প্রচারে অংশ নেবেন। তাঁদের এই সফরের দিকে নজর থাকবে।

ত্রিপুরায় শুভেন্দুর জনসভা

আসন্ন ত্রিপুরা বিধানসভার ভোটকে সামনে রেখে ওই রাজ্যে ভোট প্রচারে গিয়েছেন পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেখানে আজ তাঁর দু'টি জনসভা রয়েছে। শুভেন্দুর কর্মসূচির দিকে আজ নজর থাকবে।

সিদ্ধার্থ-কিয়ারার বিয়ে

আজ সিদ্ধার্থ মলহোত্র এবং কিয়ারা আডবাণীর বিয়ে। রাজস্থানের জয়সলমেরে হচ্ছে বিয়ের অনুষ্ঠান। এই বিয়েতে যোগ দিতে মুম্বই থেকে জোধপুরে পৌঁছেছেন একাধিক বলি তারকা। আজ এই বিয়ের দিকে নজর থাকবে।

পার্থ-অর্পিতা-মানিকদের ইডি মামলায় আদালতে হাজিরা

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ শিক্ষা দফতরের একাধিক কর্তাকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এখন তাঁরা জেলে রয়েছেন। আজ তাঁদের আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

মানিকের স্ত্রী, পুত্র এবং তাপসের আগাম জামিনের মামলার শুনানি

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় উঠে আসে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের স্ত্রী, পুত্র এবং তাঁর ঘনিষ্ঠ তাপস মণ্ডলের নাম। তাঁরা আগাম জামিনের আবেদন করেছেন। আজ তাঁদের মামলাটির শুনানি রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক, সিরিয়ার পরিস্থিতি

তীব্র ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়া। দু'দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। উদ্ধারকাজ এখনও চলছে। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

বাজেট অধিবেশন নিয়ে বিধানসভায় স্পিকারের বৈঠক

সামনেই রয়েছে রাজ্যের বাজেট অধিবেশন। আজ তা নিয়ে বৈঠকে বসতে চলেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিধায়কদের নিয়ে করা এই বৈঠকে কী আলোচনা হল সে দিকে নজর থাকবে।

সংসদের বাজেট অধিবেশন

আদানি পরিস্থিতিতে সোমবার দিনভর উত্তাল ছিল সংসদের দুই কক্ষ। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্তের দাবি জানিয়ে সরব হন বিরোধীরা। দুই সভার অধিবেশন দুপুর ২টো পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়। আজ সংসদের অধিবেশনের দিকে নজর থাকবে।

রঞ্জি সেমিফাইনালে বাংলার প্রস্তুতি

রঞ্জি ট্রফিতে আগামী বুধবার মধ্যপ্রদেশের বিরুদ্ধে বাংলার সেমিফাইনাল ম্যাচ রয়েছে। ওই দিন সকাল থেকে ম্যাচটি শুরু হবে। সেমিফাইনালে নামার আগে বাংলার শেষ মুহূর্তের প্রস্তুতির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে কিছুটা তাপমাত্রা ওঠাপড়া করছে। গত কয়েক দিনের তুলনায় রাতের দিকে পারদ কিছুটা নিম্নমুখী। আবহাওয়া দফতর জানিয়েছে, শীত প্রায় চলে গিয়েছে। তাপমাত্রা খুব বেশি কমার সম্ভাবনা নেই। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। শীতের আমেজ বজায় থাকবে উত্তরের জেলাগুলিতে।

ভারতীয় ক্রিকেট দলের খবর

ভারত সফরে আসছে অস্ট্রেলিয়ার ক্রিকেটের দল। বৃহস্পতিবার তাদের সঙ্গে ভারতের সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে। তার আগে ভারতীয় ক্রিকেট দলের খবর এবং প্রস্তুতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE