Advertisement
০৭ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

সুপ্রিম কোর্টে রাজ্যের ডিএ মামলার শুনানি। অর্থনৈতিক ভাবে দুর্বলদের সুযোগ নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট। গুরু নানকের জন্ম অনুষ্ঠানে মমতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ০৭:৩০
Share: Save:

সুপ্রিম কোর্টে রাজ্যের ডিএ মামলার শুনানি

আজ, সোমবার সুপ্রিম কোর্টে রাজ্যের মহার্ঘভাতা বা ডিএ মামলার শুনানি রয়েছে। সকাল ১১টা নাগাদ শুনানির জন্য উঠতে পারে মামলাটি। এই মামলায় কলকাতা হাই কোর্ট কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার রায় দিয়েছে। আজ শীর্ষ আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

অর্থনৈতিক ভাবে দুর্বলদের সুযোগ নিয়ে রায় সুপ্রিম কোর্টে

অর্থনৈতিক ভাবে দুর্বলদের জন্য উচ্চশিক্ষা বা চাকরিতে সংরক্ষণ কি আদৌ সংবিধান সম্মত? আজ তা নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট। সকালে রায় ঘোষণা করবে শীর্ষ আদালত।

টি২০ বিশ্বকাপ

টি২০ বিশ্বকাপে এ বার সেমিফাইনাল ম্যাচ হবে। চারটি দলের মধ্যে খেলা। কোন দলের সঙ্গে কার খেলা হবে তা এখনও ঘোষণা হয়নি। অন্য দিকে, সেমিফাইনালের আগে ভারতীয় শিবিরে খবরের দিকে নজর থাকবে।

গুরু নানকের জন্মদিন

মঙ্গলবার গুরু নানকের জন্মদিন। সেই উপলক্ষে শহিদ মিনারে হবে শিখদের অনুষ্ঠান। দুপুরে সেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কুণালের বিরুদ্ধে শুভেন্দুর মামলার শুনানি হাই কোর্টে

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মানহানির মামলা করেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। ওই মামলাটি খারিজ করা এবং নিম্ন আদালতের শুনানির উপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টে আসেন শুভেন্দু। আজ মামলাটির শুনানি রয়েছে। এর আগে একই মামলায় শুভেন্দুকে সশরীরে হাজিরা দিতে হবে না বলে জানিয়েছিল হাই কোর্ট।

ডিজির বিরুদ্ধে শুভেন্দুর মামলার রায় দেবে হাই কোর্ট

নেতাইয়ে ঢুকতে না দেওয়ায় রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ সেই মামলার রায় দেওয়ার কথা কলকাতা হাই কোর্টের।

কৃষকবন্ধু প্রকল্প নিয়ে জনস্বার্থ মামলার শুনানি

কৃষকবন্ধু প্রকল্পের টাকা পেতে গিয়ে ঘুষচক্রের হাতে পড়তে হচ্ছে। বেশ কয়েকজন মৃত কৃষকের পরিবার এই অভিযোগ জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছে। আজ এই মামলাটির শুনানি রয়েছে।

রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি

রাজ্যে ডেঙ্গি সংক্রমণ অব্যাহত। আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছে। আত্রান্তের হার সবচেয়ে বেশি কলকাতায়। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

দিল্লির দূষণ

রাজধানী দিল্লির বাতাসে দূষণ বৃদ্ধি পেয়েছে। মাত্রাছাড়া দূষণের জন্য স্কুল পর্যন্ত বন্ধ করা হয়েছে। শুরু হয়েছে অনলাইন ক্লাস। দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে একাধিক নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। যদিও দূষণ কিছুটা কমতেই রবিবার বেশ কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মার খবর

ব্রেন স্ট্রোকের পর চার দিন কেটে গিয়েছে। অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর বিপদ এখনও পুরোপুরি কাটেনি। হাসপাতাল সূত্রে খবর, ঐন্দ্রিলার অবস্থা স্থিতিশীল। জ্বর নেই, রক্তচাপ, শ্বাসপ্রশ্বাসও স্বাভাবিক। তবে ঘোরের মধ্যে রয়েছেন তিনি। আজ তিনি কেমন থাকেন সে দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

এখনই রাজ্যে তীব্র শীত পড়ছে না। তবে আপাতত কয়েক দিন হালকা কুয়াশার সঙ্গে সকালের দিকে ঠান্ডার আমেজ বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রাতে কলকাতার পারদ সামান্য বেড়েছে। তবে জেলায় জেলায় রয়েছে শীতের আমেজ। এই অবস্থায় আজ রাজ্যের আবহাওয়ার দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE