Advertisement
১৮ মে ২০২৪
Congress

BJP-Congress: দশ কংগ্রেস বিধায়ককে ‘টোপ’, গুজরাতে অভিযোগে বিদ্ধ বিজেপি

পাঁচ রাজ্যের ফলাফলে পর্যুদস্ত কংগ্রেস শিবির এখনও নিজেদের অন্তর্দ্বন্দ্ব সামাল দিতেই ব্যস্ত। ভোটপ্রস্তুতির দিকে নজরই নেই তাদের। বিজেপি এই সুযোগকেই কাজে লাগিয়ে আরও একবার গুজরাত জয় নিয়ে অনেকটাই নিশ্চিন্ত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ০৮:১০
Share: Save:

গুজরাতে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ফের কংগ্রেসের ঘর ভাঙতে সক্রিয় হয়েছে বলে অভিযোগ উঠল শাসক বিজেপির বিরুদ্ধে। অন্তত ১০ জন কংগ্রেস বিধায়ককে ‘টোপ’ দিয়েছে তারা। অভিযোগ করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রীর অন্যতম উপদেষ্টা সান্যম লোঢা। বিষয়টি তিনি কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এবং গুজরাতের কংগ্রেস প্রধান রঘু শর্মাকে জানিয়েছেন বলে দাবি করেছেন সান্যম।

পাঁচ বছর আগে গুজরাত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে কোনও রকমে সেখানে ক্ষমতা ধরে রাখতে পেরেছিল নরেন্দ্র মোদী-অমিত শাহের দল। অবশ্য মন্ত্রিসভা গঠনের পর থেকেই তারা অন্যান্য রাজ্যের মতো গুজরাতেও কংগ্রেসের ঘর ভেঙে নিজেদের বিধায়ক সংখ্যা বাড়িয়ে নেয়। এ বারে ভোটের কয়েক মাস তারা রাজ্যে প্রধান বিরোধী দলকে আরও দুর্বল করতে ফের তাদের ঘর ভাঙতে সক্রিয় হয়েছে বলে অভিযোগ উঠেছে। রাজস্থানের সিরোহির নির্দল বিধায়ক তথা মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের অন্যতম উপদেষ্টা সান্যমের অভিযোগ, তিনি দিন কুড়ি আগে এই বিষয়টি গুজরাতের প্রদেশ কংগ্রেস সভাপতি রঘু শর্মাকে জানালেও তিনি সক্রিয় হননি। এই মুহূর্তে গুজরাতে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৬৫। তাদের মধ্যে ১০ জনকে ভাঙিয়ে নিতে ‘টোপ’ দিয়েছে বিজেপি। নিজস্ব সূত্রে তিনি খবরটি পেয়েছেন বলে সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন।

টুইটারে বিষয়টি পোস্ট করে সেখানে রঘু শর্মার পাশাপাশি কংগ্রেস নেতা রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধীকে ‘ট্যাগ’ করে সান্যম লিখেছেন, ‘গুজরাতে বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের ১০ জন বিধায়ককে লোভ দেখাচ্ছে বিজেপি! সতর্ক হোন।’ টুইটারে এমন পোস্ট করার পাশাপাশিই সান্যমের অভিযোগ, কংগ্রেস নেতৃত্ব সক্রিয় না হলে এটা ঠেকানো সম্ভব নয়। বিজেপি-বিরোধী হিসেবেই এটা ঠেকানো দরকার। এবং সে কারণেই তিনি সতর্ক করছেন। রাজ্য বিজেপি সূত্রে এই খবর নিয়ে কেউই কোনও মন্তব্য করেননি।

উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ফল প্রকাশের পরেই উজ্জীবিত বিজেপি শিবির এ বছরের শেষ ভাগে গুজরাতে বিধানসভা ভোটের প্রস্তুতি নিতে শুরু করেছে। পাঁচ রাজ্যে ভোটের ফলপ্রকাশের পরেই দগুজরাতে গিয়ে সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্য দিকে কংগ্রেসের ঘর ভেঙে তাদের দুর্বল করতে মরিয়া বিজেপি শিবির আশাবাদী যে, এ বারে তাদের গুজরাত জয় অনেক সহজ হবে। পাঁচ রাজ্যের ফলাফলে পর্যুদস্ত কংগ্রেস শিবির এখনও নিজেদের অন্তর্দ্বন্দ্ব সামাল দিতেই ব্যস্ত। ভোটপ্রস্তুতির দিকে নজরই নেই তাদের। বিজেপি এই সুযোগকেই কাজে লাগিয়ে আরও একবার গুজরাত জয় নিয়ে অনেকটাই নিশ্চিন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress BJP Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE