Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Chief Secretary of West Bengal

Conference of Chief Secretaries: ধর্মশালায় সম্মেলন মুখ্যসচিবদের, যাবেন দ্বিবেদী

এই বৈঠকেই নীতি আয়োগের পরিচালন পরিষদে প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকের আলোচ্যসূচি তৈরি হবে।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৭:৪৭
Share: Save:

দিল্লির গরমের জন্য শিমলা বা ধর্মশালায় মুখ্যমন্ত্রীদের সম্মেলন আয়োজনের পরিকল্পনা চলছিল। আপাতত মুখ্যমন্ত্রীদের সম্মেলন না হলেও দিল্লির তাপপ্রবাহ এড়িয়ে হিমাচলের ধর্মশালায় বৃহস্পতিবার থেকে রাজ্যের মুখ্যসচিবদের প্রথম সম্মেলন শুরু হচ্ছে। এই বৈঠকেই নীতি আয়োগের পরিচালন পরিষদে প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকের আলোচ্যসূচি তৈরি হবে। অতীতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক বার নীতি আয়োগের বৈঠক এড়িয়ে গিয়েছেন। তবে এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সম্মেলনে সভাপতিত্ব করলেও পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ধর্মশালার বৈঠকে যোগ দিচ্ছেন।

নীতি আয়োগ জানিয়েছে, মুখ্যসচিবদের সম্মেলনে মূলত তিনটি বিষয়ে আলোচনা হতে চলেছে। এক, নতুন জাতীয় শিক্ষা নীতির রূপায়ণ। দুই, শহরের প্রশাসন। তিন, ডাল ও ভোজ্য তেলে আমদানি-নির্ভরতা কমাতে ধান-গমের বাইরে অন্য ফসল চাষে জোর দেওয়া। এই তিন ক্ষেত্রে কোন রাজ্য কী ভাবে কাজ করে সাফল্য পেয়েছে, তা অন্যদের সামনে তুলে ধরা হবে। এ বারই প্রথম মুখ্যসচিবদের এই ধরনের সম্মেলন বসছে। নীতি আয়োগের বক্তব্য, কেন্দ্র ও রাজ্যের মধ্যে সহযোগিতা মজবুত করতে এই সম্মেলন গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে চলেছে।

স্বাধীনতার ৭৫তম বছরে মোদী সরকার স্বাধীনতার শতবর্ষ বা ২০৪৭-এর জন্য রূপরেখা তৈরি করতে চলেছে। সেই বিষয়েও দু’দিনের সম্মেলনে আলাদা ভাবে আলোচনা হবে। ব্যবসার পরিবেশ সহজ করতে সরকারি নিয়মকানুন মেনে চলার বাধ্যবাধকতা কমানো, সরকারি প্রকল্পের সুবিধা শেষ সারিতে পৌঁছে দেওয়া নিয়ে কেন্দ্র-রাজ্য সহযোগিতা, পিএম-গতিশক্তি প্রকল্পে পরিকাঠামোর হাল ফেরানো নিয়েও আলোচনা হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Chief Secretary of West Bengal Hari Krishna Dwivedi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE