Advertisement
১৩ জুন ২০২৪
Congress

আদানি-চিন যোগ: ফের সরব কংগ্রেস

আদানি গোষ্ঠী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করতে গিয়ে একটি সংবাদমাধ্যমের খবরকে অস্ত্র করেছেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।

Jairam Ramesh.

জয়রাম রমেশ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ০৯:১১
Share: Save:

গৌতম আদানির গোষ্ঠীর সঙ্গে আবার চিন-যোগের অভিযোগ তুলল কংগ্রেস। আর সেই সঙ্গে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকেও কাঠগড়য় তুলেছে তারা। দেশের প্রধান বিরোধী দলের প্রশ্ন, চিনা যোগ থাকা আদানি গোষ্ঠীকে কেন দেশের বন্দরগুলি পরিচালনার দায়িত্ব দেওয়া হচ্ছে।

আদানি গোষ্ঠী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করতে গিয়ে একটি সংবাদমাধ্যমের খবরকে অস্ত্র করেছেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। ওই খবরে উল্লেখ করা হয়েছিল, গত বছর এপিএম টার্মিনাল ম্যানেজমেন্ট এবং তাইওয়ানের ওয়ান হাই লাইনের একটি যৌথ নিরাপত্তাজনিত দরপত্র কেন্দ্র খারিজ করেছিল। সরকারের যুক্তি ছিল, ওয়ান হাই-এর অধিকর্তার সঙ্গে একটি চিনা সংস্থার যোগাযোগ রয়েছে। রমেশ বিবৃতিতে উল্লেখ করেছেন, চিনা সংস্থা বা চিনের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন কোনও গোষ্ঠী বা সংস্থাকে বন্দর ও টার্মিনালে কাজের অনুমতি দেওয়া হবে না। এটাই সরকারি নীতি। তাঁর অভিযোগ, আদানি গোষ্ঠীর সঙ্গে চিনা সংস্থার যোগ থাকা সত্ত্বেও তাদের বিভিন্ন বন্দর পরিচানার দায়িত্ব দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে এই কংগ্রেস নেতার প্রশ্ন, ‘‘প্রধানমন্ত্রীকে আমরা বহু বার জিজ্ঞাসা করেছি হাম আদানিকে কৌন হ্যায় (এইচএএইচকে)। চাং চুং লিং নামে এক চিনা নাগরিকের আদানি গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।’’ জয়রাম রমেশ এখানেই থেমে থাকেননি। তাঁর অভিযোগ, চাং-চুং-লিং এর ছেলে পিএমসি প্রজেক্টের মালিক। ওই সংস্থাটি আদানি গোষ্ঠীর হয়ে রেল, বিদ্যুৎ-সহ বিভিন্ন পরিকাঠামোর কাজ করে থাকে। রাজস্ব গোয়েন্দা দফতর অভিযোগ করেছিল, আদানি গোষ্ঠী এবং পিএমসি যৌথ ভাবে বিদ্যুৎ সরঞ্জাম সংক্রান্ত সাড়ে পাঁচ হাজার টাকার দুর্নীতি করেছে।’’ জয়রামের প্রশ্ন, দেশের নিরাপত্তার তোয়াক্কা না করে আদানি গোষ্ঠীকে একের পর এক বন্দর পরিচালনার দায়িত্ব কেন দেওয়া হচ্ছে?

দিন কয়েক আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট করে প্রশ্ন তুলেছিলেন, পিএমসি প্রজেক্ট কি আসলে ‘প্রধানমন্ত্রী চাইনিজ় প্রজেক্টস’? তাঁর প্রশ্ন ছিল, কেন ভারতের গুরুত্বপূর্ণ পরিকাঠামো চিনের সংস্থা তৈরি করেছে এবং নিয়ন্ত্রণ করছে। সদ্য সমাপ্ত বাজেট অধিবেশনেই মোদী-আদানি যোগ নিয়ে লোকসভায় সরব হয়েছিলেন রাহুল। তার কয়েকদিন বাদে সাংসদ পদ হারাতে হয়েছে কংগ্রেসের এই প্রাক্তন সভাপতিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Gautam Adani China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE