Advertisement
২০ এপ্রিল ২০২৪
Karnataka

কর্নাটক: বিজেপির আগে প্রার্থী নিয়ে মাঠে কংগ্রেস

বিজেপি এখনও প্রার্থী তালিকা ঘোষণা করেনি। তবে আজ প্রথম দফায় কংগ্রেসের ১২৪ জনের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। এই ১২৪টি আসনে ৬৯ জন বর্তমান বিধায়কের মধ্যে ৬০ জনকে ফের প্রার্থী করা হয়েছে।

congress.

২৪ মে কর্নাটক বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ০৮:৩৫
Share: Save:

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার পরে গত কাল কংগ্রেস শীর্ষনেতাদের বৈঠকে প্রিয়ঙ্কা গান্ধী বঢরা বলেছিলেন, কর্নাটকের ভোটে বিজেপিকে হারিয়ে এর জবাব দিতে হবে। দেরি না করে আজ সকালেই কংগ্রেস কর্নাটক বিধানসভা ভোটের প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে দিল।

বিজেপি এখনও প্রার্থী তালিকা ঘোষণা করেনি। তবে আজ প্রথম দফায় কংগ্রেসের ১২৪ জনের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। এই ১২৪টি আসনে ৬৯ জন বর্তমান বিধায়কের মধ্যে ৬০ জনকে ফের প্রার্থী করা হয়েছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং বর্তমান বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া এ বার মাইসুরুর বরুণা আসন থেকে লড়বেন। বর্তমানে বরুণার বিধায়ক, সিদ্দারামাইয়ার পুত্র যতীন্দ্রকে এ বার সেখান থেকে প্রার্থী করা হচ্ছে না।

প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার তাঁর পুরনো আসন কণকপুরা থেকে প্রার্থী হচ্ছেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের পুত্র, বিধায়ক প্রিয়াঙ্ককে কালাবুর্গির চিতাপুর আসন থেকেই ফের প্রার্থী করা হচ্ছে।

প্রাক্তন সাংসদ কে এইচ মুনিয়াপ্পাকে প্রার্থী করা নিয়ে দলের মধ্যে আপত্তি থাকলেও তাঁকে প্রার্থী করা হয়েছে। বিজেপি ছেড়ে সদ্য কংগ্রেসে যোগ দেওয়া, বিধান পরিষদের সদস্য পুত্তন্নাকেও টিকিট দেওয়া হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী এস বঙ্গারাপ্পার ছেলে, জেডিএস ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়া মধু বঙ্গারাপ্পাকে পারিবারিক আসন সোরাব থেকে প্রার্থী করা হয়েছে। মধুর বিরুদ্ধে বিজেপি তাঁর ভাই কুমার বঙ্গারাপ্পাকে প্রার্থী করতে পারে। কংগ্রেস নেতাদের ধারণা, আগামী সপ্তাহে বা এপ্রিলের গোড়ায় নির্বাচন কমিশন কর্নাটকের ভোট ঘোষণা করে দেবে। এপ্রিল-মে মাসেই বিধানসভা ভোট করাতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্নাটকে সরকারি কর্মসূচি, উদ্বোধন-শিলান্যাসের পালা আপাতত শেষ।

২৪ মে কর্নাটক বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ২২৪ আসনের বিধানসভায় বাকি আসনগুলিতে আগামী দু’তিন দিনের মধ্যে প্রার্থী ঘোষণা করা হবে বলে প্রদেশ কংগ্রেস সভাপতি শিবকুমার জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE