Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

কংগ্রেসের ফাটল নিয়ে খোঁচা মোদীর

লোকসভায় প্রধানমন্ত্রীর বক্তৃতার সময় রাহুল গাঁধীর নেতৃত্বে কংগ্রেস নেতারা যখন ‘ওয়াক-আউট’ করছেন, সে সময় তাঁদের কটাক্ষ করে এ কথা বললেন তিনি।

ছবি পিটিআই।

ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২১ ০৭:২৮
Share: Save:

এ বার আর রাখঢাক না করেই কংগ্রেসকে ‘বিভ্রান্ত’ ও ‘বিভাজিত’ দল বলে খোঁচা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একেবারে রাহুল গাঁধীর সামনে নয়। তবে লোকসভায় প্রধানমন্ত্রীর বক্তৃতার সময় রাহুল গাঁধীর নেতৃত্বে কংগ্রেস নেতারা যখন ‘ওয়াক-আউট’ করছেন, সে সময় তাঁদের কটাক্ষ করে এ কথা বললেন তিনি।

গুলাম নবি আজাদ, কপিল সিব্বল, আনন্দ শর্মার মতো ২৩ জন কংগ্রেস নেতা সনিয়া গাঁধীকে অসন্তোষ জানিয়ে চিঠি লিখেছিলেন। সোমবার রাজ্যসভায় রাষ্ট্রপতির বক্তৃতা নিয়ে বিতর্কের জবাব দিতে গিয়ে সেই প্রসঙ্গ টেনে এনে গুলাম নবির সঙ্গে ঠাট্টা করেছিলেন মোদী। কাল তাঁরই জন্য ভিজিয়েছিলেন চোখ। আজ কংগ্রেসের ফাটল নিয়ে ফের কটাক্ষ করলেন তিনি।

কৃষি আইনের বিরোধিতা করতে গিয়ে কংগ্রেস রাজ্যসভা ও লোকসভায় প্রথমে ভিন্ন কৌশল নিয়েছিল। গুলাম নবিরা আলোচনায় রাজি হলেও, রাহুলের নির্দেশে দল চারদিন লোকসভা অচল করে রাখে। আজ প্রধানমন্ত্রী বলেন, ‘‘কংগ্রেসের মতো বহু পুরনো পার্টি, যারা ছয় দশক দেশ শাসন করেছে, তাদের অবস্থা এখন এমন দাঁড়িয়েছে যে, রাজ্যসভার কংগ্রেস এক দিকে যায়, লোকসভার কংগ্রেস আর এক দিকে যায়। এমন বিভ্রান্ত ও বিভাজিত পার্টি যে এঁরা না নিজের ভাল করতে পারবেন, না দেশের ভাল করতে পারবেন।’’

প্রধানমন্ত্রী তাঁর বক্তৃতায় কৃষি আইনের প্রসঙ্গে আসতেই অধীর চৌধুরীর নেতৃত্বে কংগ্রেস প্রশ্ন তুলতে শুরু করে। দাবি ওঠে, প্রধানমন্ত্রী কৃষক আন্দোলনের সমাধানে নির্দিষ্ট পদক্ষেপ ঘোষণা করুন। মোদী পাল্টা বলেন, ‘‘ভেবেচিন্তে এই সব হট্টগোল হচ্ছে। যাতে মিথ্যেগুলো খোলসা না হয়। চাষিদের বোকা বানানো কঠিন হয়ে যায়।’’

অধীর বারবার বাধা দেওয়ায় তাঁকে প্রধানমন্ত্রী কটাক্ষ করে বলেন, ‘‘আপনি তৃণমূলের থেকে বেশি প্রচার পাবেন। চিন্তা করবেন না।’’ এর পরেও কংগ্রেস সাংসদরা হট্টগোল চালিয়ে যান, শেষে ওয়াক-আউট করেন।

এর পরেই কংগ্রেসের মধ্যে রাহুল বনাম প্রবীণ নেতাদের সংঘাত ফের খুঁচিয়ে দিয়ে মোদী বলেন, ‘‘রাজ্যসভায় প্রবীণ নেতারা উৎসাহ নিয়ে আলোচনায় যোগ দেন। এখানে কিছু নেতা হইহল্লা করছেন। এর থেকে দুর্ভাগ্যজনক আর কিছু হতে পারে না’’ কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা পাল্টা বলেন, ‘‘বিভাজনবীর মোদীজি, কংগ্রেস বিভ্রান্ত নয়। আপনি বিভ্রান্ত। গণতন্ত্রের আড়ালে স্বৈরতন্ত্রের আপনিই সবথেকে বড় নমুনা। আপনার মানবিক সহানুভূতি নেই। তাই

২২০ জন কৃষকের মৃত্যুর পরেও আপনি নীরব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE