Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Congress

সাভারকর বিতর্কে সুর নরম গান্ধীদের

গত কালের বৈঠকে ১৮টি বিরোধী দলের নেতারা উপস্থিত থাকলেও উদ্ধব ঠাকরের কোনও প্রতিনিধি হাজির ছিলেন না। সাভারকর নিয়ে রাহুলের মন্তব্যের কারণেই তারা এই অবস্থান নিয়েছিলেন।

Representational image of Congress.

সাভারকর বিতর্কে সুর নরম করছে কংগ্রেস। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ০৭:০৬
Share: Save:

বিরোধী ঐক্যের স্বার্থে সাভারকর বিতর্কে সুর নরম করছে কংগ্রেস। মহারাষ্ট্রের দুই শরিক শিবসেনা ও এনসিপি-র চাপের মুখে কংগ্রেস আজ এই অবস্থান নিয়েছে।

লোকসভার সদস্যপদ খারিজের পর রাহুল গান্ধীকে প্রশ্ন করা হয়েছিল, সব চোরের পদবি মোদী কেন— এই মন্তব্য নিয়ে আদালতে ক্ষমা চাননি তিনি। এ বার কি এ নিয়ে দুঃখপ্রকাশ করবেন? রাহুল জবাব দিয়েছিলেন, ‘‘আমি সাভারকর নই, আমার নামের সঙ্গে জুড়ে আছে গান্ধী। গান্ধী কারও কাছে ক্ষমা চায় না।’’ রাহুলের এই মন্তব্য নিয়ে মহারাষ্ট্রের বিরোধী জোটে ঝড় ওঠে। উদ্ধব ঠাকরে জানিয়ে দেন, সাভারকরের অপমান তাঁরা সহ্য করবেন না। গত কাল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের ডাকা বিরোধী দলের নেতাদের বৈঠকে শরদ পওয়ারও জানিয়ে দেন, সাভারকরকে নিয়ে নতুন করে বিতর্ক তুললে মহারাষ্ট্রের রাজনীতিতে সমস্যা হবে। সূত্রের খবর, রাহুল সে সময় পওয়ারকে বলেন, ‘‘আপনাদের মতামতকে আমি সম্মান করি। তবে সাভারকরকে নিয়ে যে বক্তব্য রেখেছি, সেটা আমার কাছে আদর্শগত প্রশ্ন। অবশ্য এই বিষয় নিয়ে বিরোধী ঐক্য যাতে ধাক্কা না খায়, সেটা দেখাও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।’’ গত কাল সনিয়া গান্ধীর সঙ্গেও এই বিষয় নিয়ে কথা বলেন পওয়ার।

গত কালের বৈঠকে ১৮টি বিরোধী দলের নেতারা উপস্থিত থাকলেও উদ্ধব ঠাকরের কোনও প্রতিনিধি হাজির ছিলেন না। সাভারকর নিয়ে রাহুলের মন্তব্যের কারণেই তারা এই অবস্থান নিয়েছিলেন। উদ্ধব শিবিরের নেতা সঞ্জয় রাউত এরপর সাভারকরকে ‘বিপ্লবী নেতা’ আখ্যা দিয়ে তাঁকে ‘অপমান’ না করার পক্ষে সওয়াল করেন। সাভারকর বিতর্কে বিরোধী ঐক্যে চিড় ধরছে বুঝেই আজ টেলিফোনে উদ্ধবের সঙ্গে কথা বলেন রাহুল। পরে রাউত সাংবাদিকদের বলেন, ‘‘রাহুল গান্ধীর সঙ্গে আমাদের কথা হয়েছে। সাভারকর নিয়ে আমাদের লড়াই নেই, আমাদের লড়াই মোদীজির বিরুদ্ধে।’’ রাউত জানিয়েছেন, কংগ্রেসের সঙ্গে তাঁদের মতপার্থক্য এখন অতীত। কংগ্রেস সূত্রের খবর, সাভারকরকে নিয়ে নিজেদের অবস্থান থেকে সরে আসবে না দল। তবে এই বিষয়কে নিয়ে বিতর্কের জেরে বিরোধী ঐক্যে যাতে ধাক্কা না আসে, সেদিকে বিশেষ নজর দেওয়া হবে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ আজ জানান, তাঁদের সঙ্গে এখন ১৯টি বিরোধী দল একজোট হয়ে কাজ করছে। গত কাল বিরোধী নেতাদের বৈঠকে ১৮টি দলের নেতারা উপস্থিত ছিলেন। জয়রাম বলেন, উদ্ধব ঠাকরের শিবসেনাকে ধরেই ১৯টি দলের কথা তিনি বলেছেন।

মহারাষ্ট্রের শরিকদের চাপের মুখে কংগ্রেস সুর নরম করছে, সেই সময়েই রাহুলের ক্ষমা চাওয়ার দাবি তুলেছেন সাভারকরের নাতি। রঞ্জিত সাভারকর আজ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বিনায়ক দামোদর সাভারকরকে নিয়ে রাহুল যে মন্তব্য করেছেন, সে ব্যাপারে ক্ষমা না চাইলে তাঁর বিরুদ্ধে এফআইআর করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Veer Savarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE