Advertisement
১১ মে ২০২৪
Amritpal Singh

হয় খলিস্তানপন্থী অমৃতপালকে গ্রেফতার করুন, না হলে... পুলিশকে হুমকি পঞ্জাব কংগ্রেসের

গত বৃহস্পতিবার অজনালায় তাণ্ডব চালান অমৃতপাল সিংহ। চাপের মুখে অমৃতপালের এক অনুগামীকে গ্রেফতার করেও পরে ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ। তা নিয়েই এ বার সুর চড়াচ্ছে কংগ্রেস।

representational image of Amritpal Singh

অমৃতপাল ও তাঁর অনুগামীদের গ্রেফতার করার দাবি কংগ্রেসের। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
অমৃতসর শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১০:২৭
Share: Save:

পঞ্জাব পুলিশকে চরম হুঁশিয়ারি দিল প্রদেশ কংগ্রেস। খলিস্তানপন্থী স্বঘোষিত ‘গুরু’ অমৃতপাল সিংহ এবং তাঁর অনুগামীদের গ্রেফতার করা না হলে পথে নামবে কংগ্রেস। অমৃতপাল ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে অজনালায় হিংসাত্মক কার্যকলাপ চালানোর অভিযোগ করেছেন পঞ্জাবে প্রদেশ কংগ্রেস সভাপতি অমরিন্দর সিংহ রাজ ওয়ারিং।

‘ওয়ারিস পঞ্জাব দি’-এর অন্যতম প্রতিষ্ঠাতা অমৃতপাল এবং তাঁর অনুগামীরা গত বৃহস্পতিবার বন্দুক, তরোয়াল নিয়ে পুলিশের হাতে ধৃত এক সঙ্গীকে ছাড়িয়ে আনার জন্য পথে নামে। অমৃতপালের অনুগামীদের দাপটে পুলিশ শেষ পর্যন্ত লভপ্রীত সিংহ তুফান নামে অমৃতপালের অনুগামীকে নির্দোষ আখ্যা দিয়ে ছেড়ে দিতে বাধ্য হয়। পুলিশ-অমৃতপাল অনুগামী সংঘর্ষে ছয় পুলিশকর্মী আহত হন। এ বার সেই বিষয় নিয়েই পথে নামার হুমকি দিল কংগ্রেস।

পঞ্জাব পুলিশের ডিজিপি গৌরব যাদবকে লেখা চিঠিতে প্রদেশ সভাপতি রাজা লিখেছেন, ‘‘পঞ্জাব কংগ্রেস চরম হুঁশিয়ারি দিচ্ছে, হয় আপনি অমৃতপাল এবং তাঁর অনুগামীদের পুলিশকে আক্রমণ করার মামলায় গ্রেফতার করুন। আর যদি গ্রেফতারি না হয়, তাহলে কংগ্রেস পথে নামতে বাধ্য হবে। প্রস্তুত থাকুন।’’

প্রদেশ সভাপতি পুলিশ প্রধানকে লেখা চিঠিতে দাবি করেছেন, তিনি আগেও এই সমস্যার দিকে ইঙ্গিত করে চার মাস আগেই চিঠি পাঠিয়েছিলেন। কিন্তু রাজার অভিযোগ, সময় থাকতে সতর্ক হয়নি পুলিশ।

পঞ্জাবের সাম্প্রতিক রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে উঠেছেন অমৃতপাল সিংহ। তাঁর এক অনুগামীকে গ্রেফতার করেছিল পঞ্জাবের অজনালা থানার পুলিশ। কিন্তু সেই গ্রেফতারিকে ভুল বলে দাবি করে পথে নামেন অমৃতপাল। গত বৃহস্পতিবার হাজার হাজার অনুগামী তরোয়াল, বন্দুক নিয়ে অজনালা থানা ঘেরাও করেন। চলে ব্যাপক ভাঙচুর। অন্তত ছ’জন পুলিশকর্মী আহত হন। চাপের মুখে পুলিশ ঘোষণা করে, ধৃত লভপ্রীত সিংহ নির্দোষ এবং তাঁকে মুক্তি দেওয়া হয়। ঘটনাচক্রে, এই অমৃতপালই প্রকাশ্যে খলিস্তানের দাবি করার পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকেও ইন্দিরা গান্ধীর মতো ‘সবক’ শেখানোর হুমকিও দেন।

অজনালার ঘটনার পরই পঞ্জাবের আপ সরকারকে চেপে ধরে বিরোধীরা। অমৃতপালকে কেন পুলিশ ‘জামাই আদর’ করছে, তা নিয়েও প্রশ্ন তোলে পঞ্জাব প্রদেশ কংগ্রেস। এরই মধ্যে অজনালার ঘটনা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে একান্ত বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী ভগবন্ত সিংহ মান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE