Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কংগ্রেস-বিজেপি কেউ কারও চেয়ে কম যায় না, বললেন মায়াবতী

সংবাদ সংস্থা
লখনউ ১৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:২৫
মায়াবতী।—ফাইল চিত্র।

মায়াবতী।—ফাইল চিত্র।

বিজেপি বিরোধী লড়াইয়ে সামিল তিনি। তাই বলে কংগ্রেসের হাত ধরবেন না। লোকসভা ভোটের আগে সময় থাকতেই জানিয়ে দিয়েছিলেন মায়াবতী। ফের একবার নিজের অবস্থান স্পষ্ট করলেন বহুজন সমাজ পার্টি নেত্রী। বৃহস্পতিবার কংগ্রেসকে তুলোধনা করলেন তিনি। তাঁর দাবি, বিজেপি-কংগ্রেস কেউ কারও চেয়ে কম যায় না। ক্ষমতা দখলই আসল লক্ষ্য ওদের। সংখ্যালঘুদের নিয়ে মাথাব্যথাই নেই।

কয়েক মাস হল মধ্যপ্রদেশে ক্ষমতা দখল করেছে কংগ্রেস। আসন কম পড়ায় সেই সময় তাদের পাশে দাঁড়িয়েছিলেন বসপা নেত্রী। তবে গো-রক্ষা নিয়ে কমলনাথ সরকারের সাম্প্রতিক পদক্ষেপে চটেছেন তিনি।গত ৩১ জানুয়ারি মধ্যপ্রদেশের মোঘাট থেকে গোহত্যার খবর মেলে। তদন্তে নেমে সেখান থেকে একটি গরুর মৃতদেহ উদ্ধার করে পুলিশ। গ্রেফতার করা হয় তিন সন্দেহভাজনকে। জাতীয় নিরাপত্তা আইনে (এনএসএ) আইনে তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

এর আগে ২০১৬ সালে বিজেপির আমলেও ঠিক একই ঘটনা ঘটেছিল। সেই প্রেক্ষিতেই কংগ্রেসের সঙ্গে পূর্ববর্তী বিজেপি সরকারের তুলনা টানেন মায়াবতী। এ দিন নিজের টুইটার হ্যান্ডলে তিনি লেখেন, ‘মধ্যপ্রদেশে পূর্ববর্তী বিজেপি সরকারে পদাঙ্কই অনুসরণ করছে কংগ্রেস। শুধুমাত্র সন্দেহের বশে মুসলিমদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হল। অন্য দিকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা ঠুকেছে উত্তরপ্রদেশের বিজেপি সরকার। দুটো দলই রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতীক, যা অত্যন্ত নিন্দনীয়। কংগ্রেস এবং বিজেপি সরকারের মধ্যে আদৌ কোনও পার্থক্য রয়েছে কিনা, তা সাধারণ মানুষই ঠিক করবেন।’

Advertisement

মায়াবতীর টুইট।

আরও পড়ুন: পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলা, মৃত্যু ৮ জওয়ানের, দায় নিল জৈশ-ই-মহম্মদ​

আরও পড়ুন: ডুবছে পিএফ-পেনশনের ২০ হাজার কোটি, অবসরের পাওনা অনিশ্চিত ১৪ লক্ষ কর্মীর​

মায়াবতীর মন্তব্য নিয়ে এখনও পর্যন্ত কংগ্রেসের তরফে কারও প্রতিক্রিয়া মেলেনি। তবে এতে খানিকটা হলেও অখিলেশ যাদবের অস্বস্তি বাড়তে পারে বলে জল্পনা রাজনৈতিক মহলে। কারণ সংখ্যালঘু ও দলিত ভোটের তাগিদে কংগ্রেসকে বাদ দিয়ে মায়াবতীর হাত ধরলেও, প্রিয়ঙ্কা গাঁধীর হাতে উত্তর-পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্ব ন্যস্ত হলে সুর নরম করতে দেখা যায় তাঁকে। বসপার সঙ্গে জোট গড়েছেন বটে, তাই বলে কংগ্রেসের হাত ছেড়ে দেননি বলে সম্প্রতি মন্তব্য করেন সপা প্রধান। মায়াবতীর মন্তব্য নিয়ে তিনিও মুখ খোলেননি এখনও পর্যন্ত।

(ভোটের খবর, জোটের খবর, নোটের খবর, লুটের খবর- দেশে যা ঘটছে তার সেরা বাছাই পেতে নজর রাখুন আমাদের দেশ বিভাগে।)

আরও পড়ুন

Advertisement