Advertisement
০৩ মে ২০২৪
Congress

গারসেটির মন্তব্য বাঞ্ছিত নয়: কংগ্রেস

দলের মুখপাত্র মণীশ তিওয়ারি যে প্রতিক্রিয়া জানান, তা যথেষ্ট নরম ও সাবধানী হলেও অভ্যন্তরীণ বিষয়ে অন্য রাষ্ট্রের প্রতিনিধির এমন অযাচিত মন্তব্য যে বাঞ্ছিত নয়, তা স্পষ্টই বলা হয়েছে।

An image of Congress Flag

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৭:১৩
Share: Save:

মণিপুর নিয়ে আমেরিকার রাষ্ট্রদূত এরিক গারসেটির মন্তব্য ভারতের অভ্যন্তরীণ বিষয়ে ‘ব্যতিক্রমী হস্তক্ষেপ’ বলে মনে করে কংগ্রেস। দলের মুখপাত্র মণীশ তিওয়ারি এ নিয়ে যে প্রতিক্রিয়া জানান, তা যথেষ্ট নরম ও সাবধানী হলেও অভ্যন্তরীণ বিষয়ে অন্য রাষ্ট্রের প্রতিনিধির এমন অযাচিত মন্তব্য যে বাঞ্ছিত নয়, তা স্পষ্টই বলা হয়েছে।

মণীশ তিওয়ারি টুইটে লিখেছেন, ‘আমার ৪ দশকের রাজনৈতিক জীবনে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকার কোনও রাষ্ট্রদূতকে এ ভাবে মন্তব্য করতে দেখিনি। পঞ্জাব, জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বাঞ্চল নিয়ে আমাদের কিছু সমস্যা রয়েছে ঠিকই, কিন্তু আমরা আমাদের বিচক্ষণতা এবং জ্ঞানবুদ্ধি দিয়ে তার মোকাবিলা করি’। গারসেটি মণিপুরের জাতিদাঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, ‘মানবিক কারণেই সেখানকার পরিস্থিতি বেশ অস্বস্তিকর’। মণীশ লিখেছেন, ‘নব্বইয়ের দশকে আমেরিকার পাকিস্তান-প্রেমী কূটনীতিক রবিন রাফেল যখন কাশ্মীর নিয়ে নানা মন্তব্য করছিলেন, তখনও ভারতে আমেরিকার রাষ্ট্রদূত যথেষ্ট সংযত ও সতর্ক থাকার কৌশল নেন। ভারত-আমেরিকার সংবেদনশীল দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি নতুন রাষ্ট্রদূতের নিশ্চয়ই জানা রয়েছে, এবং তাঁর এ কথাও জানা আছে যে অভ্যন্তরীণ বিষয়ে অন্যের মন্তব্য আমরা ভাল ভাবে নিই না’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE